করোনাভাইরাসের ধাক্কায় চীনের পুঁজিবাজারে ধস

প্রাণঘাতী নভেলা করোনাভাইরাসের কারণে ধস নেমেছে চীনের পুঁজিবাজারে। চন্দ্র নববর্ষের দীর্ঘ ছুটি শেষে সোমবার শেয়ার মার্কেট চালুর পর প্রথম দিনেই বড় ধস নামে।

সোমবার সাংহাইয়ে লেনদেন সূচক ৯ শতাংশ নীচে নেমে যায়। উৎপাদন ও সেবামূলক কোম্পনিগুলোর শেয়ার দর বেড়ে গেছে। এছাড়া বেড়ে গেছে স্বাস্থ্যসেবা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের শেয়ার দরও। খবর গার্ডিয়ান ও বিবিসির

চায়নার কেন্দ্রীয় ব্যাংক শেয়ার মার্কেটের ধস ঠেকানোর প্রয়োজনীর পদক্ষেপের কথা জানালেও শেয়ারদর নিম্নগতিতেই রয়েছে।

এ দিকে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে দেশটিতে। সোমবার পর্যন্ত প্রাণঘাতী এই ভাইরাসে চীনে মৃতের সংখ্যা ৩৬০ ছাড়িয়ে গেছে।

গত বছরের ডিসেম্বরে প্রথমবারের মতো উহানে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর চীনসহ প্রায় ২৫টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। এতে এখন পর্যন্ত অন্তত ১৭ হাজার ২০০ জনের আক্রান্ত হওয়ার ব্যাপারে নিশ্চিত তথ্য মিলেছে।

করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা এবং প্রাণহানি বাড়তে থাকায় গত বৃহস্পতিবার বিশ্বব্যাপী জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এরপর এই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশগুলো ব্যাপক সতর্কতামূলক ব্যবস্থা নেয়।

চীন সফর করা বিদেশিদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ইসরায়েল। এ ছাড়া দেশগুলো তাদের নিজেদের নাগরিকদের চীন ভ্রমণ না করার জন্য সতর্কও করেছে। এর বাইরে মঙ্গোলিয়া, রাশিয়া ও নেপাল তাদের স্থলসীমান্ত বন্ধ করে দিয়েছে। এ ছাড়া পাপুয়া নিউগিনি সমুদ্র ও বিমানবন্দর দিয়ে এশিয়া থেকে কারও প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে।

চীনে সফর করেছেন এমন লোকজনের মাধ্যমেই এই ভাইরাস ছড়িয়ে পড়ছে অনেক দেশে।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত