হরতালে শেয়ারবাজারে লেনদেন স্বাভাবিক

প্রকাশিত: ফেব্রু ২, ২০২০ / ১২:৫৬অপরাহ্ণ
হরতালে শেয়ারবাজারে লেনদেন স্বাভাবিক

বিএনপির ডাকা হরতালে শেয়ারবাজারে লেনদেনের ক্ষেত্রে কোনো প্রভাব ফেলেনি। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) স্বাভাবিক লেনদেন চলছে।

শনিবার (১ ফেব্রুয়ারি) ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে ভোটারদের উপস্থিতি কম হলেও দুই সিটিতেই আওয়ামী লীগের মেয়র প্রার্থী বিপুল ভোটে বিজয়ী হন। এই নির্বাচনের ফল প্রত্যাখ্যান করে আজ ঢাকায় সকাল-সন্ধ্যা হরতাল পালন করছে বিএনপি।

বিএনপির ডাকা এ হরতাল পালিত হলেও শেয়ারবাজারে লেনদেনের ক্ষেত্রে তার কোনো প্রভাব দেখা যায়নি। যথারীতি সকাল সাড়ে ১০টা থেকে দেশের দুই স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরু হয়েছে।

এ বিষয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রকাশনা ও জনসংযোগ বিভাগের উপ-মহাব্যবস্থাপক মো. শফিকুর রহমান বলেন, হরতালের কারণে অতীতে কখনও শেয়ারবাজারে লেনদেন বন্ধ থাকেনি। এবারও ব্যতিক্রম হয়নি। নির্ধারিত সময়ে শেয়ারবাজারে লেনদেন শুরু হয়েছে।

তিনি বলেন, শেয়ারবাজারের লেনদেনের সঙ্গে ব্যাংকের সম্পর্ক রয়েছে। ব্যাংক বন্ধ থাকলে শেয়ারবাজারের লেনদেন চালানো সম্ভব হয় না।

এদিকে বিভিন্ন ব্রোকারেজ হাউজ ঘুরে দেখা গেছে, বিনিয়োগকারীরা শেয়ারবাজারের লেনদেনে অংশগ্রহণ করছেন। তবে ব্রোকারেজ হাউজে বিনিয়োগকারীদের উপস্থিতি তুলনামূলক কম।

আলামিন নামের এক বিনিয়োগকারী বলেন, অতীতে অনেক হরতাল দেখেছি, কোনো দিন শেয়ারবাজারে লেনদেন বন্ধ থাকেনি। বরং হরতালের দিন শেয়ারবাজারে চাঙাভাব বেশি থাকতে দেখেছি। আজও লেনদেনের শুরুতে বাজার কিছুটা ঊর্ধ্বমুখী আছে। শেষ পর্যন্ত কি হয় দেখা যাক।

এদিকে হরতালেও শেয়ারবাজারে লেনদেনের শুরুতে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। প্রথম ২০ মিনিটের লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এতে ডিএসইর প্রধান মূল্যসূচক বেড়েছে ১৪ পয়েন্ট।

বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ১৩২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৭৯টির। আর ৪৭টির দাম অপরিবর্তিত। লেনদেন হয়েছে ৭২ কোটি ৩৯ লাখ টাকা।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন