মি’য়ানমার সে’নাবা’হিনী রো’হিঙ্গাদের বাড়িতে ফের দিল আ’গুন

প্রকাশিত: জানু ৩০, ২০২০ / ১১:৫১পূর্বাহ্ণ
মি’য়ানমার সে’নাবা’হিনী রো’হিঙ্গাদের বাড়িতে ফের দিল আ’গুন

রো’হিঙ্গা গণহ’ত্যার অভিযোগে মিয়ানমারের বি’রুদ্ধে আন্তর্জাতিক বিচার আ’দালতে (আইসিজে) গাম্বিয়ার দা’য়ের করা মা’মলার রায়ে বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) চারটি অন্তবর্তীকালীন আদেশ দেওয়ার এক সপ্তাহ না পেরুতেই আবারো দেশটির সে’নাবা’হিনী আরাকান রাজ্যে রো’হিঙ্গাদের বসতিতে আ’গুন দিয়েছে।

বুধবার সন্ধ্যা ৬ টার দিকে আরাকানের মংডু শহর থেকে ১৫ কিলোমিটার দূরে মাও তং গ্রামে আ’গুন লাগিয়ে দেয় মি’য়ানমার সে’নাবা’হিনী এবং রাখাইন স’ন্ত্রাসবা’দী সংগঠন এনটিএল।

সন্ধ্যা ৬ টায় আ’গুন লাগানোর সাথে সাথেই রো’হিঙ্গাদের ১২টি বসত বাড়ি পুড়ে যায়। শেষ খবর পাওয়া পর্যন্ত গভীর রাতেও এ আ’গুন জ্ব’লছিল।

উল্লেখ্য, মি’য়ানমারের বি’রুদ্ধে আনা গণহ’ত্যার অ’ভিযোগে আন্তর্জাতিক বিচার আ’দালতে (আইসিজে) গাম্বিয়ার করা মা’মলার রায়ে ৪টি আদেশ দেয়া হয়েছে।

সংখ্যালঘু রো’হিঙ্গা মু’সলিমদের গণহ’ত্যা ও মানবতাবি’রোধী অ’পরাধের অ’ভিযোগ এনে গত ১১ নভেম্বর মি’য়ানমারের বি’রুদ্ধে আন্তর্জাতিক আ’দালতে মা’মলাটি করে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া।

এছাড়া ২০১৭ সালের শেষ দিকে রাখাইন রাজ্যে মি’য়ানমান সে’নাবা’হিনীর গণহ’ত্যার মুখে বাংলাদেশে কমপক্ষে ১০ লাখ রো’হিঙ্গা শ’রনার্থী আশ্রয় নেয়।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন