পেটে জেলি ঢুকিয়ে বিক্রি হয় চিংড়ি!

প্রকাশিত: জানু ২৯, ২০২০ / ১২:০৯পূর্বাহ্ণ
পেটে জেলি ঢুকিয়ে বিক্রি হয় চিংড়ি!

রাজশাহীতে এবার চিংড়ির পেটে জেলি ঢুকিয়ে ওজন বাড়ানোর অ’ভি’যোগে দুই মাছ ব্যবসায়ীকে জ’রি’মানা করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান আল মারুফ এক অভিযানের পর জ’রি’মানা করেন।

রাজশাহীতে শীত মৌসুমে বিভিন্ন অনুষ্ঠানে গলদা চিংড়ির চাহিদা বেড়েছে। আর এই সুযোগে চিংড়িতে অপদ্রব্য পুশ করে ও’জন বাড়াচ্ছে এক শ্রেণির অ’সাধু ব্যবসায়ী।

রাজশাহীর মাছ বাজার জেলি পুশ করা চিংড়ি এখন দ’খল করেছে বলে জানিয়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক হাসান আল মারুফ।

তিনি জানান, রাজশাহী নগরীর বিভিন্ন মাছের বাজারে ওজন বাড়িয়ে ক্রেতাদের কাছে বেশি টাকা আদায়ে চিংড়ির পেটের মধ্যে জেলি ঢুকিয়ে বিক্রি করা হচ্ছে বলে সম্প্রতি বেশ কিছু অভিযোগ পাওয়া যায়। এরপরই মঙ্গলবার দুপুরে নগরীর সাহেব বাজার এলাকার কাঁচা বাজারের মাছ পট্টিতে অ’ভি’যা’ন শুরু করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

হাসান আল মারুফ জানান, মাছ ব্যবসায়ী রফিকুল ও রিয়াদের কাছে জেলি পুশ করা বিপুল পরিমাণ চিংড়ি পাওয়া যায়। তবে তারা একটি আড়ত থেকে জেলি পুশ করা চিংড়ি কিনেছেন বলে দাবি করলেও কোনো প্রমাণ দেখাতে পারেননি। পরে তাদের প্রত্যেককে ৫ হাজার করে টাকা জ’রি’মা’না করা হয়।

রাজশাহী নগরীর সাহেব বাজারে চিংড়ি মাছ কিনতে আসা মোস্তাফিজুর রহমান বলেন, রাজশাহীর কিছু অ’সা’ধু ব্যবসায়ী চিংড়ির ওজন বাড়িয়ে বেশি টাকা নেয়ার জন্য জেলি পুশ করছেন। ভাল করে খেয়াল না করলে পুশ করা চিংড়ি চেনা যাবে না।

তবে জেলি পুশ করা চিংড়ি মাছের মাথা মোটা থাকে। ফলে মাথায় চাপ দিলে আঠা জাতীয় এক ধরনের পদার্থ এমনিতেই বের হয়ে আসে। তখনই বোঝা যায় চিংড়িতে জেলি পুশ করা হয়েছে। রাজশাহীর এসব ব্যবসায়ী জেলি পুশ করা চিংড়ি খুলনা ও সাতক্ষীরা থেকে বিক্রির জন্য আনছে বলে অ’ভি’যো’গ পাওয়া গেছে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান আল মারুফ আরও বলেন, ‘রাজশাহীতে জেলি পুশ করা চিংড়ির সন্ধান পেলাম এই প্রথম। কিছু অসাধু ব্যবসায়ী সিরিঞ্জের মাধ্যমে চিংড়ির শরীরে জেলি পুশ করে। যা ক্রেতারাদের সঙ্গে প্র’তা’র’ণার সামিল। আগামীতে এ ধরনের অ’ভি’যা’ন অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

পুশকৃত চিংড়ি বোঝার উপায় সম্পর্কে রাজশাহীর একজন মৎস্য কর্মকর্তা জানান, স্বাভাবিক চিংড়ির হাত-পা কুঁ’কড়ে থাকে, কিন্তু জেলি পুশকৃত চিংড়ির হাত-পা ছড়িয়ে থাকে। বাইরে থেকে পুশকৃত চিংড়ি দেখতে একটু মোটা হয়, চিংড়ির গায়ে একটা টনটন ভাব থাকে।

এছাড়া চিংড়ির মাথা ভে’ঙে দে’হে’র অংশে চাপ দিলে পুশকৃত চিংড়ি থেকে পানি বেরিয়ে আসে, জেলি পুশ করা চিংড়ি থেকে একটা পিচ্ছিল পদার্থ বেরিয়ে আসে। জেলি পুশ করা চিংড়ি খেলে লিভার, কিডনি ড্যা’মেজ হয়ে যেতে পারে বলে তিনি জানান।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন