১৪ দিনের আগে চীনে আটকে পড়াদের ফেরানো যাবে না : পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: জানু ২৮, ২০২০ / ০৫:৫৫অপরাহ্ণ
১৪ দিনের আগে চীনে আটকে পড়াদের ফেরানো যাবে না : পররাষ্ট্রমন্ত্রী

চীনের হুবেই প্রদেশে আটকে পড়া বাংলাদেশিদের আগামী ১৪ দিনের আগে দেশে ফিরিয়ে আনা সম্ভব নয় বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। তিনি বলেন, ‘চীনা সরকারের অনুমতি ছাড়া তাঁদের ফিরিয়ে আনা সম্ভব নয়।’

আজ মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত মানবাধিকার সম্পর্কিত এক কর্মশালা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন আবদুল মোমেন। জাতিসংঘের মানবাধিকার সংক্রান্ত ঢাকাস্থ হাইকমিশনের সঙ্গে যৌথভাবে এই কর্মশালার আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়।

এ সময় চীন থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনা প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী আমাদের নির্দেশনা দিয়েছেন, ওদের দেশে ফিরিয়ে আনার জন্য। আমরা সেজন্য প্লেনও রেডি করেছি। আমরা চৈনিক নেতৃত্বকে জিজ্ঞেস করেছিলাম, তারা বলেছে, আগামী দুই সপ্তাহ, কমপক্ষে ১৪ দিন এটি সম্ভব নয়।

তাদের ওখানে পুরোপুরি শাটডাউন। ভারত অ্যাপ্লাই করেছে, শুনেছি আমেরিকাও অ্যাপ্লাই করেছে। একই অবস্থা তাদেরও। চাইনিজ সরকার অনুমতি না দিলে আমরা আনতে পারব না।’

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চীনে শতাধিক মানুষের প্রাণহানি ঘটেছে উল্লেখ করে এ কে আবদুল মোমেন জানান, এ নিয়ে সরকারের ব্যাপক প্রস্তুতি রয়েছে।

এদিকে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির কথা তুলে ধরেন আইনমন্ত্রী আনিসুল হক। কর্মশালায় ঢাকায় নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো ছাড়াও আরো অনেকেই অংশ নেন।

সূত্র : এনটিভি অনলাইন

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন