আমি মুসলমান, আমার স্ত্রী হিন্দু, কিন্তু আমার সন্তানেরা ভারতীয়ঃ শাহরুখ খান

গণেশ চতুর্থী থেকে ইদ…‘মন্নত’এর অন্দরে পালন করা হয় একাধিক ধর্মের অনুষ্ঠান। জন্মসূত্রে শাহরুখ মুসলিম, কিন্তু তাঁর স্ত্রী গৌরি হিন্দু। ভালবেসেই বিয়ে করেছিলেন তাঁরা। ধর্ম কখনও তাঁদের প্রেমের মাঝে বাধা হয়নি। কিন্তু তাঁদের সন্তানেরা? আরিয়ান, সুহানা এবং আব্রামদের ধর্ম কী?

সম্প্রতি এক রিয়েলিটি শো-তে এসে শাহরুখ বলেন, “আমার স্ত্রী হিন্দু। আমি মুসলমান। কিন্তু আমার সন্তানেরা ভারতীয়। ওদের একটাই পরিচয়।”

তাহলে স্কুল-কলেজের বিভিন্ন ফর্মে ‘রিলিজিয়ন’-এর জায়গায় কী লেখেন ছেলেমেয়েরা? শাহরুখের বক্তব্য, “ছোটবেলায় সুহানা আমায় একবার জিজ্ঞাসা করেছিল, ‘পাপা আমরা কোন ধর্মের?’ আমি ওদের বলি, আমরা ইন্ডিয়ান সুহানা। কোনও বিশেষ ধর্মের নয়। হতেও চাই না।” শাহরুখের ওই কথা শোনার পরেই দর্শকাসনে হাততালির ঝড় ওঠে।

গত বছর দীপাবলিতে পরিবারের সঙ্গে এক তিলক পরা ছবি পোস্ট করে সোশ্যাল মিডিয়ায় রো’ষের মুখে পড়েছিলেন শাহরুখ। সে সময় তাঁর পাশে দাঁড়িয়েছিলেন শাবানা আজমি। শাবানা বলেছিলেন, “শুনলাম কপালে তিলক পরার জন্য নাকি অ’প’মানিত হতে হচ্ছে শাহরুখকে।

যে সমস্ত মানুষ এ সব করছেন, দয়া করে নিজের চরকায় তেল দিন। ইসলাম ধর্ম এতটাও স’ঙ্কীর্ণ নয় যে ভারতীয় রীতিনীতি পালন করা যাবে না। গঙ্গা, যমুনা এবং তেহজিবের মধ্যেই ভারতের সৌন্দর্য লুকিয়ে রয়েছে।”

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত