ইরান পা’র’মাণবিক অ’স্ত্র বানাবে না, কারন ধর্মে নিষেধ আছে: জারিফ

প্রকাশিত: জানু ২৭, ২০২০ / ০৬:৩২অপরাহ্ণ
ইরান পা’র’মাণবিক অ’স্ত্র বানাবে না, কারন ধর্মে নিষেধ আছে: জারিফ

সোলাইমানি হ’ত্যা’র জেরে ২০১৫ সালে ছয় জাতির সঙ্গে স্বাক্ষরিত প’র’মা’ণু চুক্তি থেকে বের হয়ে আসার ঘোষণা দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ ইরান।

তবে চুক্তি থেকে নিজেদের প্র’ত্যাহার করে নিলেও ইরান পা’র’মা’ণবিক অ’স্ত্র’ তৈরি করবে না বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ। আর সেটা ধর্মীয় নি’ষে’ধা’জ্ঞা’র কারণে।

জার্মান দৈনিক স্পাইগেলকে শনিবার (২৫ জানুয়ারি) দেওয়া এক সাক্ষাৎকারে মোহাম্মদ জাওয়াদ জারিফ এ কথা বলেছেন।

সাক্ষাৎকারে ইরানের পরমাণু অ’স্ত্র বিস্তার রো’ধ চু’ক্তি বা এনপিটি থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত বিষয়ে জিজ্ঞেস করা হলে জারিফ বলেন, এনপিটি থেকে ইরানের বেরিয়ে যাওয়ার অর্থ পরমাণু অস্ত্র তৈরি করা নয়; কারণ ইরান ধর্মীয় ও নৈতিক দৃষ্টিকোণ থেকে এই অ’স্ত্র তৈরিকে নি’ষি’দ্ধ বলে মনে করে।

গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদে মার্কিনিদের ড্রো’ন হা’ম’লা’য় নি’হ’ত হন ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানি। সাক্ষাৎকারে মধ্যপ্রাচ্যে সন্ত্রাস দমনে সোলাইমানির অবদান সম্পর্কে জারিফ বলেন, জেনারেল সোলাইমানির বিচক্ষণ পদক্ষেপের কারণে মধ্যপ্রাচ্যে সন্ত্রাসবাদ অনেকটাই কমে এসেছে।

সেটা আমেরিকার সহ্য হয়নি। কারণ মার্কিনিরা সবসময় এই অঞ্চলে স’ন্ত্রা’স’বাদ টিকিয়ে রাখতে চায়। এ কারণেই তারা সোলাইমানিকে হ’ত্যা করেছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন