মসজিদে আল-আকসার খতিব ৪ মাস নি’ষিদ্ধ

প্রকাশিত: জানু ২৬, ২০২০ / ০৮:২২অপরাহ্ণ
মসজিদে আল-আকসার খতিব ৪ মাস নি’ষিদ্ধ

জুমার খুতবায় উ’স’কা’নিমূলক কথা বলার অ’ভি’যো’গে মুসলমানদের প্রথম কিবলা ফিলিস্তিনের আল আকসা মসজিদের খতিব শায়খ ইকরিমা সাবরিকে ১৯ জানুয়ারি সাময়িক ব’র’খাস্ত করেছিল দ’খ’লদার ইসরাইল। এবার তাকে ৪ মাসের জন্য নি’ষি’দ্ধ করল ইসরাইল।

রোববার ই’হু’দিবাদী অ’বৈ’ধ রাষ্ট্রটির চাপে জেরুজালেমের সর্বোচ্চ ইসলামিক পরিষদের চেয়ারম্যান ও আল আকসার খতিব শায়খ ইকরিমার বি’রু’দ্ধে এ নি’ষে’ধাজ্ঞা আরোপ করা হয় বলে ওয়াফা নিউজ ও ডেইলি সাবাহ আরবি জানিয়েছে।

ডেইলি সাবাহ (আরবি) এর তথ্য মতে, ‘১৭ জানুয়ারি মোতাবেক শুক্রবার মসজিদে আকসার একাংশে জুমআর বয়ানে দ’খ’লদারিত্বের বিষয়ে কথা বলায় তাদের বি’রুদ্ধে উ’স’কা’নিমূলক বক্তব্য দেয়ার অ’ভি’যোগ এনে সাময়িকভাবে বরখাস্ত করার সিদ্ধান্ত জানানো হয়। পরবর্তীতে তার এ নিষেধাজ্ঞা বাড়তে বলেও জানায়। ৪ মাসের নি’ষে’ধাজ্ঞা আরোপের মাধ্যমে তারই প্রতিফলন ঘটল।

মসজিদে আকসায় প্রবেশ ও ইমামতিতে বর্তমান খতিব শায়খ ইকরিমা সাবরির ওপর চার মাসের জন্য প্রবেশে নি’ষে’ধাজ্ঞা আরোপ করা হল। দখলদার ই’য়া’হুদিবাদী ইসরায়েলি পুলিশ এ নি’ষে’ধাজ্ঞা আরোপ করে।

অবশ্য এ জাতীয় ঘটনা এবারই প্রথম নয়। বিগত কয়েক বছরে অনেকবার মসজিদে প্রবেশে বাধার মুখোমুখি হয়েছেন মসজিদুল আকসার এ খতিব।

এ বক্তব্যকে কেন্দ্র করে জেরুজালেম নগরীতে বসবাসরত মুসলমানদের ওপর অস্বাভাবিক কঠোরতা শুরু করেছে দখলদার ইসরাইলি সেনা কর্তৃপক্ষ। তারা স্থানীয় সিলওয়ানের কয়েকটি দো’কান ও বাসস্টান্ডেও হা’ম’লা চালিয়েছে বলে জানা যায়।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন