প্রধানমন্ত্রী নিজ হাতেই পদ্মা সেতুর নির্মাণ কাজ ভিডিও করলেন

প্রকাশিত: জানু ২৫, ২০২০ / ০১:২৬পূর্বাহ্ণ
প্রধানমন্ত্রী নিজ হাতেই পদ্মা সেতুর নির্মাণ কাজ ভিডিও করলেন

হেলিকপ্টারের জানালা দিয়ে পদ্মা সেতুর কাজের অগ্রগতি ভিডিও করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর এমন একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট করেছেন প্রধানমন্ত্রী উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন।

নিজের ব্যক্তিগত ফেসবুক প্রোফাইলে ভিডিওটি পোস্ট করে ক্যাপশনে খোকন লিখেছেন, ‘স্বপ্নের পদ্মা ব্রিজ আজ বাস্তবে রূপ নিচ্ছে। গভীর মমতায় পদ্মা ব্রিজ নির্মাণের অগ্রগতী দেখছেন এই স্বপ্নের স্বপ্নদ্রষ্টা ও বাস্তবায়নের কারিগর আমাদের পরম শ্রদ্ধা ও ভালোবাসার প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

শুক্রবার (২৪ জানুয়ারি) গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের যৌথসভায় যোগ দিতে গিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফেরার পথে হেলিকপ্টার থেকে তিনি পদ্মা সেতুর কাজ দেখে আবেগে আপ্লুত হয়ে পড়েন। এ সময় বহুল কাঙ্ক্ষিত এই সেতু বাস্তবায়নের অগ্রগতি খুব কাছ থেকে ভিডিও করেন।

ভিডিওটিতে দেখা যায়, জানালা দিয়ে পদ্মা সেতুর ভিডিও করার সময় প্রধানমন্ত্রীর চোখে মুখে ছিল প্রশান্তির ছাপ। নিজের ব্যক্তিগত মোবাইলে সেতু্র নির্মাণ কাজের ১ মিনিট ১২ সেকেন্ডের ভিডিও ধারণ করেন বঙ্গবন্ধুকন্যা।

দক্ষিণ জনপদের মানুষের স্বপ্নের পদ্মা সেতুর মূল কাঠামোর ৮৫ দশমিক ৫ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে সরকার। মোট ৪২টি পিয়ারের ওপর ৪১টি স্প্যান বসিয়ে তৈরি হচ্ছে পদ্মা সেতুর মূল কাঠামো। গত ২৩ জানুয়ারি ২২তম স্প্যান বসানোর মধ্য দিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুর অর্ধেকের বেশি দৃশ্যমান হয়েছে।

ফাস্ট ট্র্যাক মনিটরিং কমিটির সভায় জানানো হয়, মূল সেতুর নির্মাণ কাজের ৮৫ দশমিক ৫ শতাংশ এবং পুরো পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের পুরো কাজের ৭৬ দশমিক ৫০ শতাংশ ইতোমধ্যে শেষ হয়েছে। এর মধ্যে সার্ভিস এরিয়া-২ এর কাজ ১০০ শতাংশ, মাওয়া প্রান্তে এপ্রোচ রোডের কাজ ১০০ শতাংশ, জাজিরা প্রান্তে এপ্রোচ রোডের কাজ ৯১ শতাংশ এবং নদীশাসনের কাজ ৬৬ শতাংশ শেষ হয়েছে।

দ্বিতল এ সেতু নির্মাণ করা হচ্ছে কংক্রিট ও স্টিল দিয়ে। মূল কাঠামোর দুই প্রান্তে আরও প্রায় তিন কিলোমিটার সংযোগ সড়ক থাকছে। তাই পুরো সেতুর দীর্ঘ দাঁড়াবে প্রায় নয় কিলোমিটার।

৩০ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন পদ্মা সেতু ২০২১ সালের জুনে যান চলাচলের জন্য খুলে দেওয়ার লক্ষ্য ঠিক করেছে সরকার।

আাগমী ৩১ জানুয়ারি পদ্মা সেতুর ২৩তম স্প্যান বসানো হবে বলে প্রকল্প সূত্রে জানা গেছে। প্রতি মাসে পদ্মা সেতুর তিনটি করে স্প্যান বসবে। এতে আগামী জুলাই মাসেই সব অর্থাৎ ৪১টি স্প্যান বসানো সম্ভব হবে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন