দাবানল আতঙ্কে অস্ট্রেলিয়ার রাজধানী, বন্ধ বিমানবন্দর

প্রকাশিত: জানু ২৩, ২০২০ / ০২:২১অপরাহ্ণ
দাবানল আতঙ্কে অস্ট্রেলিয়ার রাজধানী, বন্ধ বিমানবন্দর

অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরাও এবার পড়েছে দাবানলের ঝুঁকিতে। নিরাপত্তার স্বার্থে তাই দাবানল পুরোপুরি ছড়ানোর আগেই শহরের বিমানবন্দরটি বন্ধ ঘোষণা করা হয়েছে।

বিবিসি জানায়, শহরের কেন্দ্র থেকে ২০ মিনিটের দূরত্বে অবস্থিত ক্যানবেরা বিমানবন্দরের কাছাকাছি একটি এলাকায় দাবানল ছড়িয়ে পড়ায় বৃহস্পতিবার তাৎক্ষণিকভাবে সব ফ্লাইট বাতিল করা হয়।

আবহাওয়া অফিস জানিয়েছে, দেশ জুড়ে বিভিন্ন স্থানে বৃষ্টি, বজ্রঝড় ও শীলাবৃষ্টির পর অনেক জায়গায় আগুন কিছুটা কমে এলেও নতুন আরেকটি তাপপ্রবাহ অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্ব থেকে প্রবাহিত হওয়া শুরু হলে বৃহস্পতিবার আবারও দাবানল বাড়তে শুরু করে।

এর মাঝেই আগুন নেভানোর কাজে নিয়োজিত একটি উড়োজাহাজ ক্যানবেরারর দক্ষিণে কিছু দূরে অবস্থিত স্নোয়ি মাউন্টেনস পার্বত্য এলাকায় বিধ্বস্ত হয়েছে বলে জানা গেছে।

নিউ সাউখ ওয়েলস রুরাল ফায়ার সার্ভিস জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার দুপুর দেড়টায় (বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টা) বড় ওই এয়ার ট্যাংকার জাতীয় উড়োজাহাজটির সঙ্গে তাদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। পুরো এলাকায় অনুসন্ধানের জন্য হেলিকপ্টার এবং জরুরি উদ্ধার টিমের সদস্যদের পাঠানো হয়েছে।অস্ট্রেলিয়ার দাবানল-বিমানবন্দর বন্ধ

পুরো নিউ সাউথ ওয়েলস রাজ্য জুড়ে ৮০টির বেশি দাবানল জ্বলছে। উত্তপ্ত আবহাওয়া এবং বাতাসের বেগ ফিরে আসায় পরিস্থিতি আবারও খারাপের দিকে যাচ্ছে।

ক্যানবেরায় জরুরি সতর্কতা জারি করা হয়েছে। দু’টো বিচ্ছিন্ন দাবানল বিমানবন্দরের এয়ারফিল্ডের সীমানার কাছাকাছি জ্বলছে। যে কোনো সময় তা সীমানার ভেতরে ছড়িয়ে যেতে পারে, এই আশঙ্কায় সবাইকে বিমানবন্দর এলাকা থেকে দূরে থাকতে বলা হয়েছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন