হেড কোচকে বিশেষ কৌশল শেখাচ্ছে পাকিস্তান

প্রকাশিত: জানু ২২, ২০২০ / ০২:৩০অপরাহ্ণ
হেড কোচকে বিশেষ কৌশল শেখাচ্ছে পাকিস্তান

আর মাত্র ৪৮ ঘণ্টা পর বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ খেলতে নামবে পাকিস্তান ক্রিকেট দল। পাকিস্তানে পাঞ্জাব প্রদেশের রাজধানী লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে শুক্রবার দুপুর ৩টায় শুরু হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি। এ সিরিজ শুরুর আগে দলের হেড কোচ মিসবাহ উল হককে নিয়ে আলাদাভাবে কাজ করছে পিসিবি।

দলের প্রধান কোচ ও নির্বাচক মিসবাহ উল হককে সংবাদমাধ্যম সামলানোর শিল্প শিখতে পরামর্শ দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড। এরই মধ্যে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) দুই কর্মকর্তা এ বিষয়ে মিসবাহর সঙ্গে কাজ শুরু করে দিয়েছেন বলে জানাচ্ছে দেশটির গণমাধ্যম।

খবরে জানানো হচ্ছে, পিসিবির সবশেষ বোর্ড সভায় মিসবাহর মিডিয়া সামলানোর অক্ষমতা নিয়ে প্রশ্ন উঠেছে অনেক। তবে প্রাথমিকভাবে মিসবাহর দল পরিচালনা এবং ঘরোয়া ক্রিকেটের জন্য পরিকল্পনায় বেশ সন্তুষ্ট ছিলো পিসিবি।

কিন্তু যখন এখন বোর্ড সদস্য উল্লেখ করেন, মিডিয়া সামলানোর ক্ষেত্রে আরও দক্ষতা প্রয়োজন মিসবাহর, তখন পিসিবির উর্ধ্বতন কর্মকর্তারাও ইউ টার্ন নেন এবং বলেন যে বোর্ডেরও একই ধরনের উপলব্ধি হয়েছে। যে কারণে এরই মধ্যে বোর্ডের মিডিয়া ডিপার্টমেন্টের দুজন কর্মকর্তা মিসবাহর সঙ্গে এ নিয়ে কাজ করছেন।

দায়িত্ব বুঝে নেয়ার পর থেকে কোচিং এবং দল নির্বাচন নিয়ে নানান সমালোচনা শুনেছেন মিসবাহ। এমনকি বাংলাদশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের স্কোয়াড ঘোষণা করেও সংবাদ মাধ্যমের কাছ থেকে তীর্যক প্রশ্ন শুনতে হয়েছে তাকে। তবু খুবই শান্ত ও স্থিরভাবে সেসব প্রশ্নের উত্তর দিয়েছেন পাকিস্তানের হেড কোচ।

কিন্তু বোর্ডের উপলব্ধি, মিডিয়া সামলানোর ক্ষেত্রে আরও দক্ষতা প্রয়োজন মিসবাহর। যদিও এই একই বোর্ড আবার, মিসবাহকে কোচিংয়ের পাশাপাশি প্রধান নির্বাচকের দায়িত্ব এবং পূর্ণ ক্ষমতাও দিয়েছে। যেখানে তারা মিসবাহর ওপর পূর্ণ আস্থাও রেখেছেন। পাশাপাশি তারাই আবার প্রশ্ন তুলছেন মিসবাহর মিডিয়া সামলানোর সামর্থ্য নিয়ে।

সবমিলিয়ে পাকিস্তানের বোর্ডের মধ্যেই যেনো একধরনের অনিশ্চয়তা মিসবাহকে ঘিরে। এদিকে দায়িত্ব পাওয়ার পর এখনও পর্যন্ত মিসবাহর যাত্রাটা খুব একটা মসৃণ ছিলো না। কেননা ঘরের মাঠে তরুণ শ্রীলঙ্কা দলের কাছে সিরিজ হেরে বসেছিল পাকিস্তান। এরপর অস্ট্রেলিয়ায় গিয়ে টেস্ট ও টি-টোয়েন্টিতেও হালে পানি পায়নি মিসবাহর দল।

এবার মিসবাহর দলে সামনে নতুন চ্যালেঞ্জ, বাংলাদেশ সিরিজ। যেখানে প্রথম দফায় খেলা হবে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ। মিসবাহর জন্য এটি তৃতীয় এসাইনমেন্ট। এখনও পর্যন্ত বেশ স্বাধীনভাবেই নিজের সব সিদ্ধান্ত নিতে পেরেছেন হেড কোচ ও নির্বাচক মিসবাহ। কিন্তু বারবার ব্যর্থতায় আচ্ছন্ন হলে মিডিয়ার কাছ থেকে আরও কঠিন কিছুই হয়তো অপেক্ষা করছে তার জন্য।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন