দেশে মোট সরকারি চাকরিজীবী ১২ লাখ, ৩ লাখের বেশি শূন্য পদ

প্রকাশিত: জানু ১৯, ২০২০ / ০৯:২৫অপরাহ্ণ
দেশে মোট সরকারি চাকরিজীবী ১২ লাখ, ৩ লাখের বেশি শূন্য পদ

দেশে মোট ১২ লাখ ১৭ হাজার ৬২ জন সরকারি চাকরিজীবী রয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন। সরকারি কর্মকর্তাদের মধ্যে ২৯০ জন কর্মকর্তা বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) হিসেবে কর্মরত রয়েছেন।

এ ছাড়া এই মুহূর্তে দেশে ৩ লাখ ১৩ হাজার ৮৪৮ পদ শূন্য রয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।

রোববার জাতীয় সংসদে মোরশেদ আলমের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান। তিনি আরও বলেন, বর্তমানে দেশে সরকারি চাকরিজীবীর সংখ্যা ১২ লাখ ১৭ হাজার ৬২ জন।

এদিকে মুজিবুল হকের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, শূন্যপদ পূরণের লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয় হতে বাংলাদেশ সিভিল সার্ভিসের ক্যাডার পদসমূহে নিয়োগ প্রদান করা হয়ে থাকে। বর্তমানে বাংলাদেশে সরকারি কর্ম কমিশনের মাধ্যমে নিয়মিত নিয়োগ প্রদান করা হচ্ছে।

তিনি বলেন, ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ৩৭তম বিসিএসের মাধ্যমে ১ হাজার ২৪৮ জন কর্মকর্তাকে বিভিন্ন ক্যাডারে, ৩৯তম বিসিএসের মাধ্যমে ৪ হাজার ৬১২ জনকে স্বাস্থ্য ক্যাডারে। সর্বমোট ৫ হাজার ৮৫৯ জন কর্মকর্তাকে নিয়োগ করা হয়।

এ ছাড়া ৪০তম বিসিএস-এর মাধ্যমে ১ হাজার ৯১৯টি বিভিন্ন ক্যাডারে শূন্য পদে নিয়োগের কার্যক্রম চলমান রয়েছে। সরকারি অফিসসমূহ শূন্য পদে লোক নিয়োগ একটি চলমান প্রক্রিয়া।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন