টেকসই উন্নয়নের জন্য দরকার মানসম্মত শিক্ষা: আইনমন্ত্রী

প্রকাশিত: জানু ১৮, ২০২০ / ১০:৪৮অপরাহ্ণ
টেকসই উন্নয়নের জন্য দরকার মানসম্মত শিক্ষা: আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, সবার জন্য মানসম্মত শিক্ষা নিশ্চিত করা গেলে দেশে শান্তি, সামাজিক ন্যায়বিচার এবং টেকসই উন্নয়ন নিশ্চিত হবে।

তিনি বলেন, এসডিজি-৪ বা মানসম্মত শিক্ষা নিশ্চিত করা গেলেই এসডিজির অন্যান্য লক্ষ্য অর্জন অনেকটা বেগবান ও সফল হবে। কেননা সব সেক্টরের জন্য চৌকস ও দক্ষ মানবসম্পদ তৈরি করবে মানসম্মত শিক্ষা।

রাজধানীর নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ে শনিবার দুপুরে স্প্রিং সেমিস্টারে নতুন ভর্তি হওয়া প্রায় তিন হাজার শিক্ষার্থীর অরিয়েন্টেশন প্রোগ্রামে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, ভিশন-২০২১, ভিশন ২০৪১ এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বর্তমান প্রজন্মের ছাত্র-ছাত্রীরাই আমাদের মূল নিয়ামক।

আনিসুল হক বলেন, কিছু মানুষকে আন্তর্জাতিক মানের শিক্ষা দেয়ার ব্যবস্থা করাই মানসম্মত শিক্ষা নয়। মানসম্মত শিক্ষা সবার জন্য নিশ্চিত করতে হবে। সরকার মানসম্মত ও বৈষম্যহীন শিক্ষা প্রদানের লক্ষ্যে বহুমুখী পদক্ষেপ নিয়েছে। তা সত্ত্বেও মানসম্মত শিক্ষা প্রদানের ক্ষেত্রে বৈষম্য দূর করা সম্ভব হয়নি। এর অন্যতম কারণ আমাদের শিক্ষা ব্যবস্থায় সরকারি, বেসরকারি, এমপিওভুক্ত, নন-এমপিওভুক্ত, বাংলা মাধ্যম, ইংরেজি মাধ্যম, মাদ্রাসা শিক্ষাসহ বহুরকম শিক্ষা কার্যক্রম চলমান।

মন্ত্রী বলেন, শুধু সরকারের পক্ষে সবার জন্য মানসম্মত শিক্ষা নিশ্চিত করা দুরূহ ব্যাপার। সরকারের পাশাপাশি সব ধরণের শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষকে মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণে এগিয়ে আসতে হবে। বিশ্ববিদ্যালয়গুলোকে জ্ঞানচর্চার কেন্দ্রভ‚মিতে থাকতে হবে। তিনি বলেন, শিক্ষা হচ্ছে মৌলিক মানবাধিকার।

গরিব ও মেধাবী ছাত্রছাত্রীদের আরও অধিক হারে শিক্ষালাভের সুযোগ করে দেয়ার জন্য নর্থসাউথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ্যের প্রতি আহ্বান জানান তিনি। এছাড়া যারা আর্থিক সংকটকে চ্যালেঞ্জ জানিয়ে উজ্জ্বল ভবিষ্যতের আশায় নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে, অর্থের অভাবে তাদের পড়ালেখা যাতে মাঝপথে থেমে না যায় সে বিষয়ে খেয়াল রাখার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানান তিনি।

অনুষ্ঠানে নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের বৃত্তিপ্রাপ্ত কয়েক শিক্ষার্থীর হাতে বৃত্তিপত্র তুলে দেন আনিসুল হক। বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে ঢাকায় নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার, বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা বেনজীর আহমেদ প্রমুখ বক্তৃতা করেন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন