নির্বাচনে ভোটের তারিখ পরিবর্তন ইসির এখতিয়ার: ওবায়দুল কাদের

প্রকাশিত: জানু ১৭, ২০২০ / ০১:০৬অপরাহ্ণ
নির্বাচনে ভোটের তারিখ পরিবর্তন ইসির এখতিয়ার: ওবায়দুল কাদের

ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনে ভোটের তারিখ পরিবর্তন সম্পূর্ণ নির্বাচন কমিশনের এখতিয়ার বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

শুক্রবার দুপুরে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে সম্পাদক মন্ডলীর সভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, হিন্দু ধর্মাবলম্বীদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা। এ ধর্মীয় উৎসবের প্রতি সম্মান দেখিয়ে তাদের সঙ্গে ইসি আলাপ-আলোচনা করে একটা সমাধান করতে পারে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কাদের বলেন, নির্বাচন আগানো বা পেছানো ইসির এখতিয়ার। এ ব্যাপারে আমাদের সরকারের কোনো কিছু বলার বা করার ছিল না। এখানে সরকারকে দোষারোপ করা অযোক্তিক।

তাদের সঙ্গে আলাপ-আলোচনা করে এ সমস্যার সমাধান করা উচিত বলেও মন্তব্য করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

এ সময় সিটি নির্বচনে আওয়ামী লীগের যেসব বিদ্রোহী প্রার্থী এখনও প্রার্থীতা পরিহার করেনি তাদের প্রত্যাহারের কথা জানান ওবায়দুল কাদের।

এদিকে নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবিতে আমরণ অনশন শুরু করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। বৃহস্পতিবার দুপুর ২টা থেকে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে তারা এ কর্মসূচি শুরু করেন।

একই দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জাতীয়তাবাদী ছাত্রদল। সংগঠনটির নেতারা কঠোর আন্দোলনের মাধ্যমে সরকারকে তারিখ পরিবর্তনে বাধ্য করার হুঁশিয়ারি দিয়েছেন।

সনাতন ধর্মাবলম্বীদের পূজার দিনে নির্বাচনের তারিখ ঘোষণা করায় এর আগে মঙ্গলবার ও বুধবার শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে অবরোধ কর্মসূচি পালন করেন আন্দোলনকারীরা। পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবারের এই কর্মসূচিতে ২০০ শিক্ষার্থী অংশ নেয়।

আন্দোলনের সমন্বয়ক জগন্নাথ হল সংসদের ভিপি উৎপল বিশ্বাস বলেন, পূজা ও নির্বাচন একইসাথে হতে পারে না। আমরা সাধারণ মানুষকে ভোগান্তিতে না ফেলে অহিংস আন্দোলন শুরু করেছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি অব্যাহত থাকবে।

প্রধান নির্বাচন কমিশনারের সমালোচনা করে তিনি বলেন, আপনার নূন্যতম বিবেকবোধ নেই। যারা পূজার দিনে নির্বাচনের তারিখ ঘোষণা করেছে তাদের পদে থাকার কোনও অধিকার নেই।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন