অর্থনৈতিক অগ্রগতি চাইলে গ্যাসের মূল্য মেনে নিতে হবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমান প্রবৃদ্ধির হার ধরে রাখা ও দেশের অর্থনৈতিক অগ্রগতি অব্যাহত রাখতে হলে গ্যাসের বর্ধিত মূল্য মেনে নিতে হবে। বিকালে গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

গ্যাসের বর্ধিত মূল্য নিয়ে বিভিন্ন পক্ষের প্রতিবাদ এবং এলএনজির আমদানি মূল্য নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রথমত আমাদের বলতে হবে গ্যাসের প্রয়োজন আছে কিনা। এটিতো কেউ অস্বীকার করতে পারবে না। আমাদের অর্থনৈতিক অগ্রগতির জন্য, শিল্পায়নের জন্য গ্যাস এবং জ্বালানি লাগবে। যদি অর্থনৈতিক অগ্রগতি না চান তাহলে এলএনজি আমদানি কমিয়ে দেব! অর্থনৈতিক অগ্রগতি চাইলে গ্যাসের মূল্য মেনে নিতে হবে। তিনি বলেন, এটি অন্যন্য দেশেও হয়। ভারতে বছরে দুই বার গ্যাসের মূল্য সমন্বয় করা হয়।

তিনি বলেন, এলএনজি আমদানি করতে প্রতি ঘনমিটারে খরচ হয় ৬১.১২টাকা। আমরা সেই গ্যাস দিচ্ছি ৯.৮০ টাকায়। বাকি টাকা ভর্তুকি দিচ্ছি। বছরে ১০ হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হচ্ছে। তিনি ভারতে বিভিন্ন সেক্টরে গ্যাসের মূল্যের তথ্য তুলে ধরে বলেন, সেখানে অনেক ক্ষেত্রে আমাদের চেয়ে মূল্য বেশি। কিন্তু এখানে বলা হচ্ছে ভারতে গ্যাসের দাম কমানো হয়েছে।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত