ব্রিটেনের মন্ত্রী হলেন টিউলিপ সিদ্দিক!

প্রকাশিত: জানু ১৫, ২০২০ / ০১:৫৪অপরাহ্ণ
ব্রিটেনের মন্ত্রী হলেন টিউলিপ সিদ্দিক!

এবার বঙ্গবন্ধুর নাত‌নি টিউলিপ রিজওয়ানা সিদ্দিক এম‌পি’র সাফল্যের মুকুটে আরো একটি নতুন পালক যুক্ত হলো। তিনি ব্রি‌টে‌নের ছায়া উপমন্ত্রী নিযুক্ত হ‌য়ে‌ছেন বলে জানা গেছে। বি‌রোধীদল লেবার পা‌র্টির ছায়ামন্ত্রিসভায় তি‌নি শ্যা‌ডো আর্লি ইয়ার্স মি‌নিস্টার নিযুক্ত হন।

এর আগেও তি‌নি এ প‌দে দা‌য়িত্ব পালন ক‌রেছেন। এর আগে ব্রি‌টে‌নে গত মাসে অনুষ্ঠিত নির্বাচ‌নে টানা তৃতীয়বারের মতো জয় পান ‌৩৭ বছর বয়সী টিউলিপ। তিনি বিজয়ী হয়েছিলেন লন্ড‌নের হ্যাম্প‌স্টেড ও কিলবার্ন আস‌ন থেকে।

ব্রি‌টেনজু‌ড়ে যে পাঁচ-ছয়‌টি আসনে জয়-পরাজয় নি‌য়ে ভোটার ও ব্রি‌টিশ গণমাধ্যমের উন্মুখ দৃ‌ষ্টি থাকে, তার ম‌ধ্যে হ্যাম‌স্টড ও কিলবার্ন আসন একটি। নব্বই‌য়ের দশক থে‌কে এই আসন‌টি ব্রি‌টে‌নের তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ আস‌নগু‌লোর তা‌লিকায় দ্বিতীয় স্থা‌নে আছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে টিউলিপ ডিসেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে লন্ডনের হ্যাম্পস্টেড ও কিলবার্ন আসন থেকে ২৮ হাজার ৮০ ভোট পেয়ে বিজয়ী হন।

এর আগে দু দফায় এমপি নির্বাচিত হয়ে ব্রিটেনের নানা রাজনৈতিক ইস্যুতে পার্লামেন্টের ভেতরে বাইরে রীতিমত ঝড় তুলতে সক্ষম হন টিউলিপ।

ব্রি‌টে‌নের র‌য়্যাল সোসাইটি অব আর্টসের ফে‌লো টিউলিপ রে‌জোয়ানা সি‌দ্দিক ২০১৫ সালে এই আসন থেকে প্রথমবার পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন। সেবার তিনি ২৩ হাজার ৯৭৭ ভোট পেয়েছিলেন। ২০১৭ সালের নির্বাচনে ৩৪ হাজার ৪৬৪ ভোট পেয়ে পুনঃনির্বাচিত হন বঙ্গবন্ধু নাতনি।

অর্থনীতির শিক্ষক ড. শফিক সিদ্দিক ও বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানা দম্পতির দ্বিতীয় সন্তান টিউলিপের জন্ম লন্ডনে। লন্ডনে জন্ম নেওয়া এই ব্রিটিশ বাংলাদেশি মাত্র ১৬ বছর বয়সে লেবার পার্টির সদস্য হয়ে রাজনীতিতে যুক্ত হন।

এমপি নির্বাচিত হওয়ার আগে টিউলিপ ক্যামডেনের কাউন্সিলর ছিলেন। ওই কাউন্সিলে তিনিই প্রথম বাংলাদেশি বং‌শোদ্ভূত নারী কাউন্সিলর।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন