ইরানের আকাশ সব ফ্লাইটের জন্য নিরাপদ: ইরানি সেনাপ্রধান

ইরানের সেনাবাহিনীর প্রধান মেজর জেনারেল আবদুল রহিম মৌসাভি বলেছেন, আগের তুলনায় ইরানের আকাশ সব ফ্লাইটের জন্য নিরাপদ। খবর ইরনার।

তিনি বলেন, স’শ’স্ত্র বাহিনীর সর্বাধিনায়ক ও ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনিরর পক্ষ থেকে বিমান প্রতিরক্ষা ব্যবস্থার যথার্থতা নিশ্চিত করতে আইআরজিসি ও অন্যান্য সশস্ত্র বাহিনীর সমন্বয়ের প্রতি আহ্বান জানানো হয়।

সেনাপ্রধান শো’কা’র্ত পরিবার ও ইরানি জাতির প্রতি সমবেদনা প্রকাশ করে বলেন, সাম্প্রতিক বিমান দু’র্ঘ’টনার কারণে আমাদের প্রিয় দেশবাসীর মৃ’ত্যু ঘটেছে যা অত্যন্ত তিক্ত ও দুঃখজনক ছিল। এটি দেশের নিরাপত্তা ও স’শ’স্ত্র বাহিনীর ওপর গভীর প্রভাব ফেলেছে।

এদিকে তেহরান ইউনিভার্সিটি এক বিবৃতিতে বলেছে, ইরানের রাডারগুলোতে যুক্তরাষ্ট্রের সাইবার হামলা তেহরানের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা পঙ্গু করে দিয়েছে।

আইনজীবীরা বলেছেন, গণ’ধ্বং’সের পা’র’মাণবিক অ’স্ত্র ও রাসায়নিক অ’স্ত্রের চেয়ে সাইবার আ’ক্র’মণ এক হাজার গুণ বি’প;জ্জ’নক হিসেবে স্বীকৃত হয়েছে।

জেনেভা কনভেনশন, যুদ্ধ আইন ও আন্তর্জাতিক মানবিক আইনে (আএইচএল) গণ’ধ্বং’সে পার’মা’ণ’বিক অস্ত্রসহ সশ’স্ত্র সং’ঘা’তের সময় বেসামরিক জনগণের নিরাপত্তায় ক্লাস্টার বোমা নি’ষি’দ্ধ করা হয়েছে।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত