প্রিন্স হ্যারি তার বড় ভাইয়ের কারণেই রাজপ্রাসাদ ছাড়ছেন!

প্রকাশিত: জানু ১৪, ২০২০ / ০১:১৬পূর্বাহ্ণ
প্রিন্স হ্যারি তার বড় ভাইয়ের কারণেই রাজপ্রাসাদ ছাড়ছেন!

সাসেক্সের ডিউক প্রিন্স হ্যারি ও ডাচেস মেগানের রাজপ্রাসাদ ছাড়ার খবর নিয়ে ব্যাপক আলোচনা সমালোচনা চলছে ব্রিটিশ গণমাধ্যমে। বড় ভাই প্রিন্স উইলিয়াম ছোট ভাই প্রিন্স হ্যারির উপর কর্তৃত্ব পরায়ণ বলে উল্লেখ করেছে ব্রিটিশ সংবাদপত্র ‘দ্য টাইমস’।

সোমবার প্রকাশিত এই খবরে দাবি করা হয়েছে, বড় ভাইয়ের এমন আচরণের কারণে হ্যারি স্ত্রীসহ রাজপরিবার ত্যাগ করার ঘোষণা দিয়েছেন। তবে এই সংবাদকে ‘আপত্তিকর এবং ক্ষতিকারক’ বলে উল্লেখ করেছেন প্রিন্স উইলিয়াম ও হ্যারি। সোমবার এক যৌথ বিবৃতিতে সিএনএসকে একথা বলেছেন দুই ভাই।

প্রকাশিত সংবাদে ‘দ্য টাইমস’ দাবি করে, ডিউক অব ক্যামব্রিজ প্রিন্স উইলিয়াম তার ছোট ভাই হ্যারির উপর কর্তৃত্বপরায়ণ। তাছাড়া হ্যারির স্ত্রী মেগানের সঙ্গে বন্ধুত্ব পরায়ণ নন উইলিয়াম। এসব কারণেই প্রিন্স হ্যারি রাজপ্রাসাদ ছেড়ে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

ব্রিটিশ সংবাদ মাধ্যমটির এমন খবর প্রকাশের পর সোমবারই সংবাদটিকে মিথ্যা বলে আখ্যা দিয়েছেন দুই ভাই। যৌথ বিবৃতিতে তারা সিএনএনকে বলেছেন, ‘আমরা দুই ভাই একে অন্যের খুব যত্ন নিই। আমাদের দুজনের এমন গভীর সম্পর্ক নিয়ে এমন ভাষায় সংবাদ প্রকাশ আপত্তিকর এবং ক্ষতিকারক।’

খবরটি এমন সময়ে প্রকাশিত হলো যখন প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগানের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করতে রাজপরিবারের জ্যেষ্ঠ সদস্যদের নিয়ে জরুরি বৈঠক বসছেন রানী দ্বিতীয় এলিজাবেথ।

সোমবারের এই বৈঠকে উপস্থিত থাকবেন হ্যারির বাবা প্রিন্স চার্লস, ভাই ডিউক অব ক্যামব্রিজ প্রিন্স হ্যারি এবং কানাডা থেকে ফোনে যোগ দেবেন স্ত্রী মেগান। রানীর বাসভবন সান্দ্রিংহামে এই বৈঠক অনুষ্ঠিত হবার কথা রয়েছে।

উল্লেখ্য, গত ৮ ডিসেম্বর হ্যারি এবং মেগান ঘোষণা করেন যে, তারা রাজপরিবারের দায়িত্ব থেকে অবসর নিতে চান। একই সঙ্গে তারা যুক্তরাজ্য এবং উত্তর আমেরিকায় তাদের সময় ভাগাভাগি করে থাকতে চান।

তাছাড়া আর্থিকভাবেও স্বাধীন হতে চান, যাতে রাজকোষের অর্থের ওপর তাদের নির্ভর করতে না হয়। রানি বা রাজপরিবারের কোন সদস্যের সঙ্গে আগাম আলোচনা ছাড়াই এমন ঘোষণা দেওয়ার পর তীব্র বিতর্কের সৃষ্টি হয়। ব্রিটিশ সংবাদ মাধ্যমও এনিয়ে নানা চটকদার খবর প্রকাশ করতে থাকে। ফলে ব্রিটিশ রাজপরিবার এক অভূতপূর্ব সংকটে পড়ে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন