ব্রিটিশ রাষ্ট্রদূতকে তেহরান বি’ক্ষো’ভ থেকে আ’ট’ক

প্রকাশিত: জানু ১২, ২০২০ / ০১:৫০অপরাহ্ণ
ব্রিটিশ রাষ্ট্রদূতকে তেহরান বি’ক্ষো’ভ থেকে আ’ট’ক

ইরানের অ’ভ্য’ন্তরীণ বিষয়ে উ’স’কা’নিমূলক তৎপরতা চালানোর অ’ভি’যো’গে তেহরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত রব ম্যাকএয়ারকে আ’ট’ক করা হয়েছে।

শনিবার তেহরানের আমির কবির বিশ্ববিদ্যালয়ের সামনে বি’ক্ষো’ভ’কারীদের উ’স’কানি দেয়ার অ’ভি’যো’গে তাকে আ’ট’ক করা হয়।

তবে আ’ট’কের কয়েক ঘণ্টা পর তাকে ছেড়ে দেয়া হয় বলে ইরানের তাসনিম নিউজ এজেন্সি জানিয়েছে।

খবরে বলা হয়, সামরিক বাহিনীর অনিচ্ছাকৃত ভুলে ১৭৬ আরোহীসহ ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান ক্ষে’প’ণা’স্ত্র ছুড়ে ভূপাতিত করার কথা তেহরান স্বীকার করার পর একদল ইরানি শনিবার বিকালে তেহরানের আমির কবির বিশ্ববিদ্যালয়ের সামনে বি’ক্ষো’ভ করে।

এ সময় কিছু দু’ষ্কৃ’ত’কারীর শৃ’ঙ্খ’লাবিরোধী তৎ’প’রতার কারণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সমাবেশকারীদের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

এ সময় ব্রিটিশ রাষ্ট্রদূতকে সমাবেশকারীদের মধ্যে পাওয়া যায় এবং তিনি পুলিশের বি’রু’দ্ধে দু’ষ্কৃ’ত’কারীদের উসকে দেয়ার মতো অ’প’ত’ৎপরতা চালান।

গত বুধবার ভোররাতে ইউক্রেন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের ফ্লাইট পিএস-৭৫২ বুধবার কিয়েভ যাওয়ার উদ্দেশ্যে তেহরানের ইমাম খোমেনি বিমানবন্দর থেকে যাত্রা শুরু করে। এর কিছুক্ষণ পরই বিমানটি বি’ধ্ব’স্ত হয়।

ইরাকের মার্কিন বিমান ঘাঁটিতে ইরান ক্ষে’প’ণা’স্ত্র নি’ক্ষে’প করার মাত্র কয়েক ঘণ্টা পরে ওই বিমানটি ভূপাতিত করা হয়।

৩ জানুয়ারি বা’গ’দাদে মার্কিন ড্রোন হা’ম’লায় ইরানি কমান্ডার কাসেম সোলেইমানিকে হ’ত্যা’র প্রতিক্রিয়ায় এ হা’ম’লা চালায় ইরান।

তবে ইরানের ভুলে চলতি সপ্তাহে ইউক্রেনীয় যাত্রীবাহী বিমানটি বি’ধ্ব’স্ত হয়েছে বলে স্বীকার করে দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেছেন, এতে গভীর অ’নু’শো’চনা, ক্ষমা ও শো’ক’প্রকাশ করেছে তার দেশ।

এক সংবাদবিজ্ঞপ্তিতে তারা দাবি করেছে, ফের যাতে এমন ভুল না ঘটে, তা নিশ্চিত করতে স’শ’স্ত্র বাহিনীর পর্যায়ে অভিযান প্রক্রিয়ায় মৌলিক সংস্কার আনা হবে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন