আমু-তোফায়েল সিটি নির্বাচনে সমন্বয়ক থাকতে পারবেন না: সিইসি

প্রকাশিত: জানু ১১, ২০২০ / ০৫:৩৭অপরাহ্ণ
আমু-তোফায়েল সিটি নির্বাচনে সমন্বয়ক থাকতে পারবেন না: সিইসি

আগামী ৩০ জানুয়ারি অনুষ্ঠিতব্য ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের সমন্বয়ক হিসেবে তোফায়েল আহমেদ ও আমির হোসেন আমু দায়িত্ব পালন করতে পারবেন না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা।

শনিবার দুপুরে রাজধানীর আগারগাঁও নির্বাচন কমিশন ভবনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিইসি এ কথা জানান। এর আগে ক্ষমতাসীন আওয়ামী লীগের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করে নির্বাচন কমিশন।

দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমুকে এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নির্বাচনে আরেক সদস্য তোফায়েল আহমেদকে সমন্বয়কের দায়িত্ব দেয়া হয়েছে।

এমপিরা নির্বাচন সংক্রান্ত সমন্বয় করতে পারবেন কিনা- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সিইসি কেএম নূরুল হুদা বলেন, ‘নির্বাচন সংক্রান্ত কোনো সমন্বয় তারা করতে পারবেন না। ঘরেই হোক কিংবা বাইরে, নির্বাচন সংক্রান্ত কোনো কাজ তারা করতে পারবেন না। এটাই নির্বাচনী আচরণবিধিতে বলা হয়েছে’।

এমপিরা ঘরে বসে ভোট চাওয়া ছাড়া সব ধরনের কাজ করতে পারবেন কিনা এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, ‘এমপিরা সবকিছুই করতে পারবেন। কেবল নির্বাচনের ব্যাপারে তাদের কোনো সম্পৃক্ততা, কোনো প্রচারণা এবং নির্বাচনী কোনো কার্যক্রম তারা করতে পারবেন না’।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘নির্বাচনের ব্যাপারে যাদের কথা নিষেধ আছে (প্রধানমন্ত্রী, মন্ত্রী, এমপি, সিটির মেয়র…) তারা নির্বাচনের ব্যাপারে কোনো প্রার্থীর পক্ষে-বিপক্ষে কোনো কথা বলতে পারবেন না’।

এমপিরা সমন্বয়ক হিসেবে নির্বাচনের ক্যাম্পে বসে সমন্বয় করতে পারেন কিনা- এমন প্রশ্নে সিইসি বলেন, ‘তারা পারেন না। আমি জানি না কাদের কীভাবে কী কমিটিতে রাখা হয়েছে। এ ব্যাপারে আমরা এখনও অফিসিয়ালি কিছু পাইনি। যদি চিঠি পাই তাহলে নিষেধ করব তারা সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন না।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন