মুশফিক নিজের ভুলেই সেঞ্চুরি মিস করেছেন?

প্রকাশিত: জানু ১০, ২০২০ / ১০:৪২অপরাহ্ণ
মুশফিক নিজের ভুলেই সেঞ্চুরি মিস করেছেন?

মুশফিকুর রহিম কি চান না বিপিএল ক্যারিয়ারে তার একটি সেঞ্চুরি থাকুক? যদি চেয়েই থাকেন তাহলে কেন সেঞ্চুরি করেন না? সেঞ্চুরি করার ক্ষিধে হয়তো তার মধ্যে নেই। যদি থাকতই তাহলে সুযোগ পেয়েও কেন তা হাতছাড়া করেন।

রাগে ও ক্ষোভে এমন প্রশ্ন তুলেছেন গ্যালারিতে থাকা এক দর্শক। যুগান্তরকে ফোন করে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান তিনি। তার মতো অগণিত মুশফিক ভক্তের মনেও সেঞ্চুরির আক্ষেপ। মাত্র দুই রানের জন্য বিপিএলে সেঞ্চুরি হয়নি মুশফিকের।

শুক্রবার কুমিল্লা ওয়ারিয়র্সের বিপক্ষে নিজেদের ইনিংসের ১৯তম ওভারেই ২ উইকেটে ২০৯ রানের পাহাড় গড়ে খুলনা। সেঞ্চুরি জন্য মুশফিকের প্রয়োজন ছিল ৮ রান। ৬ বলে ৮ রান করা মুশফিকের জন্য আহামরি কিছু ছিল না। প্রথম ইনিংসে ব্যাট করায় মুশফিকদের সামনে ছিল না কোনো রানের টার্গেটও। দলের স্কোর বিশাল হওয়ায় সবাই চেয়েছিল মুশফিকের সেঞ্চুরিটা যেন হয়!

সৌম্য সরকারের করা প্রথম বলে ডট খেলেন, ঠিক পরের বলে হাঁকান চার। সেঞ্চুরির জন্য দরকার ছিল মাত্র ৪ রান। ওভারের তৃতীয় বলে মুশফিক সিঙ্গেল নিয়ে নতুন ব্যাটসম্যান নজিবুল্লাহ জাদরানকে স্ট্রাইক দেন। বাংলাদেশের সেরা এ ব্যাটসম্যানের এ সিঙ্গেল নিয়েই আক্ষেপ করেছেন তার ভক্তরা।

ক্রিকেট বিশ্লেষকদের মতে, ওই সময় মুশফিকের উচিত ছিল স্ট্রাইকে থেকে সেঞ্চুরির জন্য ট্রাই করা। তার কারণ জয়ের জন্য যে রান প্রয়োজন তা আগেই স্কোর বোর্ডে জমা করেছে খুলনা। সেঞ্চুরির জন্য চেষ্টা না করে সিঙ্গেল নিয়ে স্ট্রাইক বদল করে ভুলই করেছেন মুশফিক। আর সেই ভুলের মাশুল তাকেই দিত হয়েছে।

ইনিংসের শেষ বলে সেঞ্চুরির জন্য মুশফিকের প্রয়োজন ছিল তিন রান। হাঁকাতে হতো চার। কিন্তু সিঙ্গেল রানের বেশি নিতে পারেননি মুশফিক। ৯৮ রানেই থেমে যান তিনি। বিপিএল চলতি আসরে এনিয়ে দুইবার সেঞ্চুরির সুযোগ পেয়েও তা হাতছাড়া করেন মুশফিক।

এর আগে বিপিএল চলতি আসরে নিজেদের দ্বিতীয় ম্যাচে রাজশাহী রয়েলসের বিপক্ষে ৯৬ রানে গিয়ে আউট হয়েছেন তিনি। সেই ম্যাচে শেষ ওভারে জয়ের জন্য খুলনার প্রয়োজন ছিল ৪ রান। সেঞ্চুরির জন্য মুশফিকের প্রয়োজন ছিল ৫ রান।

রবি বোপারার করা প্রথম বলে সিঙ্গেল নিয়ে স্ট্রাইক বদল করেন মুশফিক। সে সময় তিনি স্ট্রাইক বদল না করে পরের বলে বাউন্ডারির জন্য খেললেই হতো। কিন্তু ওভারের তৃতীয় বলে চার হাঁকাতে গিয়ে ক্যাচ তুলে দিয়ে ফেরেন বাংলাদেশ দলের সাবেক এ অধিনায়ক।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন