চারদিনের ম্যাচকে প্রথম শ্রেণির ক্রিকেট মনে করেন রোহিত

প্রকাশিত: জানু ১০, ২০২০ / ০৪:১৪অপরাহ্ণ
চারদিনের ম্যাচকে প্রথম শ্রেণির ক্রিকেট মনে করেন রোহিত

চলছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। এবারের আসরে প্রতিটি টেস্ট ম্যাচই হবে পাঁচদিন করে। তবে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি পরিকল্পনা করছে ২০২৩ থেকে ২০৩১ পর্যন্ত চক্রে যে টেস্ট চ্যাম্পিয়নশিপ হবে, সেখানে বাধ্যতামূলক করা হবে চার দিনের টেস্ট।

এর আগে পরীক্ষামূলকভাবেও কিছু চার দিনের টেস্ট আয়োজনের কথা ভাবছে আইসিসি। এমন ভাবনার ব্যাপারে এখন দুই ভাগে ভাগ হয়ে গেছে ক্রিকেট বিশ্ব। সাংগঠনিক পর্যায় থেকে তুলে ধরা হচ্ছে চারদিনের টেস্টের সুবিধা, অন্যদিকে সাবেক-বর্তমান ক্রিকেটাররা আবার সোজা না করে দিচ্ছেন টেস্ট ম্যাচের দৈর্ঘ্য কমানোর ব্যাপারে।

এ বিষয়ে অল্প কথায় সেরা মন্তব্যটা করেছেন ভারতীয় ক্রিকেট দলের সহ-অধিনায়ক রোহিত শর্মা। হিটম্যানখ্যাত রোহিতের মতে, টেস্টের দৈর্ঘ্য কমিয়ে আনলে সেটা আর টেস্ট থাকবে না, রূপ নেবে প্রথম শ্রেণির ম্যাচে।

ভারতীয় সংবাদমাধ্যমে রোহিত বলেছেন, ‘টেস্ট ম্যাচ চারদিনের! ভালো কথা, এটা যদি চারদিনের হয়, তাহলে তো আর টেস্টই থাকবে। চারদিনের ম্যাচ মানে এটা প্রথম শ্রেণির ক্রিকেট। খুবই সহজ হিসেবে।’

এর আগে এ প্রসঙ্গে রোহিতের মত একই সুরে কথা বলেছিলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। চারদিনের টেস্টের ভাবনাকে ক্রিকেটের পবিত্র ফরম্যাটের প্রতি অন্যায় হিসেবে উল্লেখ করেন বর্তমান সময়ের অন্যতম সেরা ক্রিকেটার।

তিনি বলেন, ‘আমি মনে করি না, ক্রিকেটের পবিত্র ফরম্যাটের প্রতি কোনো ন্যায়বিচার হবে এটি। শুরুতে যেভাবে ক্রিকেট এসেছে, পাঁচদিনের ক্রিকেটই মূলত এখন আন্তর্জাতিক পর্যায়ে আপনার সর্বোচ্চ পরীক্ষার মঞ্চ। আমার মতে, টেস্ট ম্যাচের দৈর্ঘ্য কমানো উচিৎ নয়।’

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন