ধোনির বিদায়ের গুঞ্জন ক্রিকেট আকাশে

প্রকাশিত: জানু ১০, ২০২০ / ১০:২০পূর্বাহ্ণ
ধোনির বিদায়ের গুঞ্জন ক্রিকেট আকাশে

টেস্ট ছেড়েছেন প্রায় ৫ বছর। মহেন্দ্র সিং ধোনির ওয়ানডে আর টি-টোয়েন্টি ক্যারিয়ারটাও এখন ঝুলছে সুতোয়। বিশ্বকাপের পর থেকে ওয়ানডে ফরমেটে আর দেখা যাচ্ছে না ভারতের সাবেক অধিনায়ককে। টি-টোয়েন্টি সর্বশেষ খেলেছেন গত বছরই বিশ্বকাপেরও আগে।

তারপর থেকে ধোনি বলতে গেলে ক্রিকেটের বাইরে। কখনও সেনার পোশাকে, কখনও বা কোনো অনুষ্ঠানে, সামাজিক যোগাযোগমাধ্যমেও পরিবার পরিজন নিয়ে ব্যস্ততার ছবি দেখা যায় ভারতের দুইবারের বিশ্বকাপজয়ী অধিনায়কের।

তবে কি ৩৮ বছর বয়সী উইকেটরক্ষক এই ব্যাটসম্যানের আন্তর্জাতিক ক্যারিয়ারটা শেষ হয়ে গেল? আনুষ্ঠানিক অবসর ঘোষণার সুযোগটিও কি পাবেন না সাবেক ক্যাপ্টেন কুল? বিদায় নেবেন নীরবে-নিভৃতে? ভক্ত-সমর্থকদের মনে সেই প্রশ্নই।

এবার ধোনির অবসর বিষয়ে মুখ খুললেন ভারতের কোচ রবি শাস্ত্রী। তিনি যেমন আভাস দিলেন, তাতে মনে হচ্ছে চাইলেও আর ওয়ানডে ফরমেটটা চালিয়ে যেতে পারবেন না ধোনি। টি-টোয়েন্টিতেও সুযোগ পাওয়ার সম্ভাবনা কমই।

শাস্ত্রী বলেন, ‘আমি ধোনির সঙ্গে কথা বলেছি। সেখানে শুধু আমরা দুজনই ছিলাম। সে তার টেস্ট ক্যারিয়ার শেষ করেছে, খুব দ্রুতই সম্ভবত ওয়ানডেকেও বিদায় বলবে। মনে হচ্ছে, ওয়ানডে ক্রিকেট থেকে অবসরে যাওয়ার ঘোষণা দেবে সে। আর মানুষেরও তার সিদ্ধান্তকে স্বাগত জানানো উচিত। কেননা দীর্ঘদিন ধরে সে টানা সব ফরমেটে খেলেছে।’

বয়স ৩৯ ছুুঁই ছুঁই। এই সময়ে এসে শুধু টি-টোয়েন্টির বাইরে কিছু ভাবার সুযোগ কম বলেই মনে করছেন শাস্ত্রী। আর সে ফরমেটে ফিরতে হলেও আইপিএলে ভালো খেলতে হবে, কঠোর বার্তা ভারতীয় কোচের।

রবি শাস্ত্রী ধোনিকে নিয়ে বলেন, ‘এই বয়সে সম্ভবত সে টি-টোয়েন্টি ক্রিকেটটাই খেলতে চায়। তার মানে তাকে আবারও খেলায় ফিরতে হবে, ফিরতে হবে আগের অবস্থায়। সে আইপিএলে খেলবে, দেখা যাক শরীর কেমন সায় দেয়।’

শাস্ত্রী যোগ করেন, ‘যদি সে টি-টোয়েন্টি ক্রিকেটটা ধরে রাখতে চায়, তবে অবশ্যই আইপিএলে খেলতে হবে। আমি ধোনি সম্পর্কে একটা বিষয় জানি যে, সে নিজেকে দলে বোঝা হিসেবে দেখতে চায় না। তবে যদি আইপিএলে দুর্দান্ত কিছু করে, দেখা যাক…।’

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন