অস্ট্রেলিয়ার একী হাল!

প্রকাশিত: জানু ৯, ২০২০ / ০১:১১পূর্বাহ্ণ
অস্ট্রেলিয়ার একী হাল!

কয়েক মাস ধরে পু’ড়’ছে অস্ট্রেলিয়া। দা’বা’ন’ল নিয়ন্ত্রণে সর্বোচ্চ শক্তি প্রয়োগ করার পরও এখনো তা সম্ভব হয়নি। দেশটির সেনা বাহিনী ও দমকল বাহিনীর যৌথ উদ্যোগের পরও এখনো জ্ব’ল’ছে অস্ট্রেলিয়া।

বিগত কয়েক মাস ধরে পু’ড়’তে থাকা অস্ট্রেলিয়াকে কল্পনার চোখে দেখার চেষ্টা করেছিলেন এক শিল্পী। আর সেই শিল্পীর ছবি অস্ট্রেলিয়ার মানচিত্রের বর্তমান অবস্থা ভেবে ভাইরাল হয়ে উঠেছে বিশ্বে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে দা’বা’ন’লের বি’রু’দ্ধে সচেতনতার জন্য এই ছবিটি পোস্ট করা হলেও তা পরবর্তীতে বিভ্রান্ত করছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। ছবিতে দেখা যায় সীমান্তবর্তী অঞ্চল ঘিরে অস্ট্রেলিয়ার অধিকাংশ স্থানে আ’গু’ন জ্ব’ল’ছে।

যার ফলে নিজেদের শহরের কাছে আগুন ধরার সম্ভাবনায় আ’ত’ঙ্কি’ত হয়ে পড়েছেন অনেকে। সেই সঙ্গে অস্ট্রেলিয়ার বাহিরে থাকা অনেকের কাছেও বিষয়টি আ’ত’ঙ্কে’র কারণ হিসেবে তৈরি হয়েছে।

অস্ট্রেলিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, সামনের শুক্রবার আরো একবার উ’ষ্ণ’তা বাড়বে দেশটিতে। আর সে সময়ের জন্য এখন থেকেই প্রস্তুতি শুরু করে দেয়া হয়েছে। এর পাশাপাশি এখনো যে সকল স্থানে আ’গু’ন জ্ব’ল’ছে তা নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছে দেশটির সেনা বাহিনী ও দ’ম’ক’ল বাহিনী।

এখন পর্যন্ত দা’বা’ন’লে ২৫ জনের মৃ’ত্যু’র পাশাপাশি লাখ লাখ প্রাণী মারা গেছে বলে জানানো হয়। সেই সঙ্গে আ’গু’নে পুড়ে গেছে ২ হাজারের বেশি ঘর-বাড়ি।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন