ভারত থেকে দুইমাসে ৪৪৫ জন বাংলাদেশে অনুপ্রবেশ

প্রকাশিত: জানু ৮, ২০২০ / ০৭:২৬অপরাহ্ণ
ভারত থেকে দুইমাসে ৪৪৫ জন বাংলাদেশে অনুপ্রবেশ

বৃহস্পতিবার দুপুরে বিজিবি সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল সাফিনুল ইসলাম জানান, ভারতে নাগরিকত্ব আইন পাশ করার পর গত ৬০ দিনে ভারত থেকে বাংলাদেশে ৪৪৫ জন অনুপ্রবেশ করেছে।

সাফিনুল ইসলাম বলছেন, আমরা স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে এই ব্যাপারে নিশ্চিত যে যারা অনুপ্রবেশ করেছে তারা সবাই বাংলাদেশী। তারা ভিবিন্ন সময় কাজ করার জন্য দালালদের মাধ্যমে ভারতে চলে গিয়েছিল।

অনুপ্রবেশকারীরা বেশির ভাগই ঝিনাইদহ, মহেশপুর এবং সাতক্ষীরা সীমান্ত দিয়ে প্রবেশ করে। অনুপ্রবেশের দায়ে তাদের বি’রু’দ্ধে ২৫৩টি মা’ম’লা হয়েছে তাদের মধ্যে ৩ জন দালালও আছে।

বিজিবি মহাপরিচালক বলেন, এনআরসি (ন্যাশনাল রেজিস্ট্রার অফ সিটিজেনস) বা সিএএ (সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট) ভারতের অভ্যন্তরীণ বিষয় তা নিয়ে আমরা উ’দ্বি’গ্ন নই।

আমরা আমাদের দায়িত্ব সফলভাবেই পালন করে যাচ্ছি। এনআরসি বা সিএএ নিয়ে ২৫ থেকে ৩০ ডিসেম্বর নয়াদিল্লিতে অনুষ্ঠিত বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের সীমান্ত সম্মেলনে কোনো আলোচনাও হয়নি।

তিনি বলেন, সীমান্ত হ’ত্যা বন্ধে দুই দেশ এক হয়েছে। আমাদের হিসেবে ২০১৯ সালে সীমান্তে ৩৫ জন হ’ত্যা হয়েছে তবে ভারতের হিসেবে তা আরও কম। এ বিষয়ে ভারতে বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ে সম্মেলনে আমাদের উ’দ্বে’গের কথা জানিয়েছি, তারা আমাদের আ’শ্ব’স্ত করেছেন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন