গ্যাস সিলিন্ডারে খুচরা মূল্য লিখে দিতে আইনি নোটিশ

প্রকাশিত: জানু ৮, ২০২০ / ১২:৫২অপরাহ্ণ
গ্যাস সিলিন্ডারে খুচরা মূল্য লিখে দিতে আইনি নোটিশ

গৃহস্থালিসহ হোটেল ও রেস্তোরাঁয় ব্যবহৃত তরল পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) সিলিন্ডারের গায়ে সর্বোচ্চ খুচরা মূল্য (এমআরপি) লিখে দিতে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

আজ সোমবার সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মনিরুজ্জামান লিঙ্কন এ নোটিশ পাঠান।

নোটিশে এলপিজি সিলিন্ডারের গায়ে কেন সর্বোচ্চ খুচরা মূল্য উল্লেখ করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। জ্বালানি সচিব ও বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যানকে নোটিশে বিবাদী করা হয়েছে।

নোটিশ পাঠানোর বিষয়টি নিশ্চিত করে অ্যাডভোকেট মনিরুজ্জামান জানান, এলপি গ্যাস সিলিন্ডারের গায়ে সর্বোচ্চ খুচরা মূল্য লেখা না থাকায় আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির কারণ দেখিয়ে যখন তখন এর দাম বাড়াচ্ছে বেসরকারি এলপি গ্যাস সরবরাহকারী স্থানীয় কোম্পানিগুলো।

ক্ষেত্রবিশেষে দেখা যায়, আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির আগেই হয়তো স্থানীয় কোম্পানিগুলো এসব গ্যাস আমদানি করেছিল। আর এখন সুযোগ পেয়ে অতিরিক্ত মুনাফা পেতে দাম বাড়িয়ে দিচ্ছে। ফলে নিত্যপ্রয়োজনীয় এই পণ্যের দাম নিয়ন্ত্রণের কোনো ব্যবস্থা না থাকায় বিপাকে পড়তে হচ্ছে গ্রাহককে।

এই আইনজীবী আরো বলেন, এলপি গ্যাস সিলিন্ডারের গায়ে সর্বোচ্চ খুচরা মূল্য লেখা থাকলে ভোক্তাকে অতিরিক্ত টাকা গুনতে হবে না। আর আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির কারণ দেখিয়ে অসাধু ব্যবসায়ীরাও যখন তখন অযথা দাম বাড়িয়ে অসৎ উপায়ে লাভবান হতে পারবেন না।

‘আগামী সাত দিনের মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নোটিশের যথাযথ জবাব দিতে না পারলে হাইকোর্টে রিট দায়ের করা হবে’, যোগ করেন আইনজীবী।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন