বিশ্ব মুসলমানদের এক হওয়ার আহ্বান জানালেন কাবার ইমাম

প্রকাশিত: জানু ৭, ২০২০ / ০৫:৩৬অপরাহ্ণ
বিশ্ব মুসলমানদের এক হওয়ার আহ্বান জানালেন কাবার ইমাম

সব ভেদাভেদ ভুলে-ড. সুদাইস বলেন, পবিত্র নগরী জেরুজালেমের বিষয়টি বাদশাহ সালমানবিন আব্দুল আজিজ এবং ক্রাউন প্রিন্স বিন সালমানের হৃদয় এবং বিবেককে ব্যথিত করে। মুসলিম বিশ্বও ফিলিস্তিন, জেরুজালেম এবং আল-আকসা সংকটে হৃদয়ে ব্যথা অনুভব করে।

মুসলমানদের প্রথম কেবলা পবিত্র মসজিদ আল আকসা ও ফিলিস্তিনের চলমান সংকট নিরসনে বিশ্ব মুসলিমকে এক হয়ে কাজ করার আহ্বান জানান পবিত্র কাবার ইমাম শায়খআবদুর রহমান আস সুদাইস। শুক্রবার মক্কার পবিত্র মসজিদ আল-হারামের জুমার খুতবায় মুসলমানদের প্রতি শায়খ সুদাইস এ আহবান জানান।

ফিলিস্তিনের প্রভাবশালী গণমাধ্যম ওয়াফা নিউজ এ খবর জানিয়েছে। খুতবায় শায়খ সুদাইসবলেন, ইসলামি ভ্রাতৃত্ব হলো মুসলমান ভাইদের সব বিষয়ের প্রতি গুরুত্ব প্রদান করা। বর্তমান সময়ের সবচেয়ে বড় এবং গুরুত্বপূর্ণ বিষয় বা ইস্যু হলো ফিলিস্তিন এবং আল আকসা।

কেননা, ধর্মীয় এবং ঐতিহাসিক দিক থেকে উভয়টিই আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সৌদি সরকার ফিলিস্তিনে শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠার জন্য কাজ করছে উল্লেখ করে খুতবায়তিনি আরও বলেন, সৌদি আরব শুরু থেকেই ফিলিস্তিন এবং ফিলিস্তিনি জনগণের প্রতি সমর্থন জানিয়ে আসছে। সৌদি জনগণের হৃদয়ে ফিলিস্তিনের জন্য সবসময় ভালোবাসা রয়েছে।

নিজের প্রধান প্রতিদ্বন্দ্বীকে প্রতিরক্ষামন্ত্রী বানালেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট! ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো তার প্রধান প্রতিদ্বন্দ্বী ও সাবেক জেনারেল প্রাবোও সুবিয়ান্তোকে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ করেছেন। গত এপ্রিলের নির্বাচনে বর্তমান

প্রেসিডেন্ট জোকো উইদোদো’র প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন সুবিয়ান্তো এবং তিনি নির্বাচনে নিজেকে বিজয়ী বলেও দাবি করেছিলেন।তবে নির্বাচনের ভোট গণনা শেষে দেখা যায় ৫০ শতাংশের বেশি ভোট পেয়ে বিজয়ী হয়েছেন উইদোদো। নিজের প্রধান প্রতিদ্বন্দ্বীকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মতো অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়ায় অনেকেই বিস্মিত হয়েছেন।

অবশ্য ইন্দোনেশিয়ার অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রধান ওসমান হামিদ প্রেসিডেন্টের এই সিদ্ধান্তের সমালোচনা করে বলেছেন, প্রতিরক্ষামন্ত্রী হিসেবে সুবিয়ান্তোর নিয়োগের দিনটি ইন্দোনেশিয়ার মানবাধিকারের জন্য একটি কালো দিবস।সুবিয়ান্তোর বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের গুরুতর অভিযোগ রয়েছে বলে তিনি জানিয়েছেন।৫৭ বছর বয়সী উইদোদো ২০১৪ সাল থেকে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন