ইন্দোনেশিয়ার টানা বর্ষণে বন্যায় নিহত ৬৬

প্রকাশিত: জানু ৭, ২০২০ / ০২:৪৩অপরাহ্ণ
ইন্দোনেশিয়ার টানা বর্ষণে বন্যায় নিহত ৬৬

ইন্দোনেশিয়ায় গত পাঁচ দিনের টানা বর্ষণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে এখন পর্যন্ত ৬৬ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। ভিটেমাটি হারিয়েছেন পৌনে দুই লাখ মানুষ। ভারী এই বৃষ্টি আরও কয়েকদিন অব্যাহত থাকবে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর আলজাজিরার।

দেশটির আবহাওয়া দফতরের এক বিবৃতিতে বলা হয়েছে, জাকার্তা ও আশপাশের এলাকায় এখনও বজ্রপাতসহ ভারী বর্ষণ এবং তীব্র বাতাসসহ ঝড়ের আশঙ্কা রয়েছে।

দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, পাঁচ দিনের বন্যায় এই পর্যন্ত ৬৬ জনের প্রাণহানি হয়েছে। গৃহহীন হয়েছেন পৌনে দুই লাখ মানুষ।

এর মধ্যে জাকার্তায় মৃত্যু হয়েছে ৯ জনের। বাকিরা জাকার্তার আশপাশের জেলা শহরগুলোর বাসিন্দা।

চলমান এই দুর্যোগে প্রায় তিন কোটি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়াও দক্ষিণ পূর্ব এশিয়ার বৃহত্তম শহরটির কিছু অংশে রেল চলাচল ও বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে।

জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার কর্মকর্তা অগাস উইবো বলেন, আক্রান্ত এলাকাগুলোর প্রায় লক্ষাধিক মানুষ আশ্রয় কেন্দ্রে চলে গিয়েছে। নতুন করে আবার বৃষ্টি হলে বন্যা বাড়বে বলে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

গত কয়েক বছরের মধ্যে ইন্দোনেশিয়ায় সবচেয়ে মারাত্মক বন্যা এটি। টানা বর্ষণে দেশটির রাজধানী ও তার আশপাশের বিভিন্ন আবাসিক ও বাণিজ্যিক এলাকা ডুবে গেছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন