সোলাইমানি হ’ত্যা নিয়ে ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে এঞ্জেলা মেরকেল

প্রকাশিত: জানু ৬, ২০২০ / ১০:৫৯অপরাহ্ণ
সোলাইমানি হ’ত্যা নিয়ে ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে এঞ্জেলা মেরকেল

মার্কিন হা’ম’লায় ইরানি জেনারেল কাসেম সোলাইমানি হ’ত্যাকা’ণ্ডের ঘটনায় উত্তে’জনার মধ্যেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনা করতে শনিবার মস্কো যাচ্ছেন জার্মানির চ্যান্সেলর এঞ্জেলা মেরকেল।জার্মান সরকারের বরাতে বার্তা সংস্থা এএফপি এমন খবর দিয়েছে। সফরে তার সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাসও থাকবেন বলে জানা গেছে। বৈঠকে তারা বর্তমান সং’ঘা’তময় প’রিস্থি’তি নিয়ে আলোচনা করবেন।

এদিকে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, আমাদের সব স্বার্থের জন্য হু’ম’কি ছিলেন ইরানের জেনারেল কাসেম সোলাইমানি। কাজেই তিনি নি’হ’ত হওয়ায় আমরা শোকাহত না।তবে সব পক্ষকে উত্তে’জনা কমানোর আহ্বান জানিয়েছেন লন্ডনের এই সাবেক মেয়র। ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের খবরে এসব তথ্য জানা গেছে।

ক্যারিবীয় দ্বীপে অবসর যাপন থেকে ফিরে বরিস জনসন বলেন, ইরাককেও তিনি শান্তি ও স্থি’তিশী’লতায় সমর্থন দিতে বলবেন। ইরাক থেকে ব্রিটিশ সেনাসহ বিদেশি বাহিনী ফেরাতে দেশটির পার্লামেন্টে আহ্বান জানানো হয়েছে।

বরিস বলেন, আমাদের সব স্বার্থের জন্য হু’ম’কি হয়ে দাঁড়িয়েছিলেন কাসেম সোলাইমানি। মধ্যপ্রাচ্যে ধ্বং’সা’ত্মক, অ’স্থি’তিশীল আচরণের জন্য তিনি দা’য়ী ছিলেন। তার নেতৃত্বের ভূমিকায় তিনি যে পদক্ষেপ নিয়েছেন, তাতে হাজারো নি’রা’পরা’ধ লোক ও পশ্চিমাদের মৃ’ত্যুর দিকে ধা’বি’ত করেছে। তার মৃ’ত্যুতে আমরা শো’ক প্রকাশ করবো না।’

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন