সোলাইমানির জানাজায় কাঁদলেন খামেনি

প্রকাশিত: জানু ৬, ২০২০ / ০৪:৫৮অপরাহ্ণ
সোলাইমানির জানাজায় কাঁদলেন খামেনি

ইরানের নি’হত জেনারেল কাসেম সোলাইমানির জানাজায় সোমবার রাজধানী তেহরানের রাস্তায় জনতার ঢল নেমেছিল। জানাজার নামাজের ইমামতি করেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতোল্লাহ খামেনি। এক পর্যায়ে তাকে কাঁ’দতে দেখা যায়।

ষ্ট্রীয় টেলিভিশনে দেখানো হয় যে, তেহরানের রাস্তায় বিশাল জনসমাগম হয়েছে জানাজা ঘিরে। সোলেইমানিকে দেশটিতে জাতীয় নায়ক এবং সর্বোচ্চ নেতা খামেনির পর দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাবান ব্যক্তি হিসেবে দেখা হতো।

জানাজায় অনেক মানুষকেই কাঁ’দতে দেখা গেছে। কেউ কেউ সোলাইমানির ছবি আঁকড়ে ধরে রেখেছেন। মানুষ সোলাইমানির কফিন মাথার ওপর দিয়ে বয়ে নিয়ে চলে এবং “আমেরিকার মৃ’ত্যু” বলে স্লোগান দিতে থাকে।

এর আগে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে শুক্রবার ইরাকে মার্কিন ড্রোন হা’মলায় হ’ত্যা করা হয় সোলাইমানিকে। এই হ’ত্যার কঠোর প্রতিশোধ নেয়ার হু’মকি দিয়েছে ইরান এবং রবিবার তারা ২০১৫ সালের পরমাণু চুক্তি থেকে নিজের প্রত্যাহার করে নিয়েছে।

সোলাইমানি মধ্যপ্রাচ্যে ইরানের সা’মরিক অভিযানের প্রধান ছিলেন এবং যাকে যুক্তরাষ্ট্র একজন স’ন্ত্রা’সী হিসেবেই দেখতো।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, সোলাইমানি মার্কিন কূটনীতিক এবং ইরাক ও ওই অঞ্চলের অন্য জায়গায় থাকা মার্কিন সামরিক কর্মকর্তাদের ওপর “আসন্ন এবং ভয়াবহ হা’মলার ষড়য’ন্ত্র” করছিলেন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন