ইরানের পাশে এরদোয়ান

প্রকাশিত: জানু ৬, ২০২০ / ০১:৩৮অপরাহ্ণ
ইরানের পাশে এরদোয়ান

ইরানের বি’প্লবী গার্ডের প্রধান জেনারেল কাসেম সোলেইমানি ও ইরাকি ক’মান্ডার আবু মাহদি আল মুহান্দিসকে মার্কিন বা’হিনী হ’ত্যা করার পর মধ্যপ্রাচ্যেজুড়ে উত্তে’জনা ছড়িয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে ইরান ও ইরাকের প্রেসিডেন্টের সঙ্গে ফোনে কথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ডেইলি সাবাহ এক প্রতিবেদনে জানিয়েছে, শনিবার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ও ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহের সঙ্গে ফোনালাপ হয়েছে তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানের ।

ফোনালাপে নেতারা ওই অঞ্চলের সর্বশেষ পরিস্থিতির পাশাপাশি দ্বিপ’ক্ষীয় সম্পর্কের বিষয়ে আলোচনা করেছেন বলে জানা গেছে।

তুরস্কের প্রেসিডেন্ট দপ্তরের বরাত দিয়ে ডেইলি সাবাহ জানিয়েছে, রাষ্ট্রপতিরা এ বিষয়ে একমত হয়েছেন যে, স’ন্ত্রা’সবাদ ও উ’গ্র আদর্শের বি’রুদ্ধে ল’ড়া’ইয়ে পারস্পরিক সহযোগিতা এই অঞ্চলকে স্থিতিশীল করতে সহায়তা করবে।

যে কোনো সংকট নিরসনে আঞ্চলিক ও আন্তর্জাতিক সহযোগিতা প্রয়োজন বলে তাঁরা একমত হয়েছেন।

ফোনালাপে এরদোয়ান ইরাকের প্রেসিডেন্ট সালিহকে বলেন, তুরস্ক ইরাককে আঞ্চলিক ও আন্তর্জাতিক কোন্দলের ক্ষে’ত্র হিসেবে পরিণত হতে দেয়নি।

ইরাকের বাগদাদে গত শুক্রবার হা’মলা চালিয়ে ইরানের বি’প্লবী গার্ডের প্রধান জেনারেল কাসেম সোলেইমানি ও ইরাকি ক’মান্ডার আবু মাহদি আল মুহান্দিসকে হ’ত্যা করেছে যুক্তরাষ্ট্র। এর পর থেকে চরম উত্তে’জনা ছড়িয়ে পড়েছে অঞ্চলটিতে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন