কেনিয়ার মার্কিন সেনাঘাঁটিতে জঙ্গি হামলা

প্রকাশিত: জানু ৫, ২০২০ / ০৩:২২অপরাহ্ণ
কেনিয়ার মার্কিন সেনাঘাঁটিতে জঙ্গি হামলা

কেনিয়ার লামু জেলায় মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাঘাঁটিতে আজ রোববার সকালে হামলা চালিয়েছে আল-কায়েদার সহযোগী জঙ্গিগোষ্ঠী আল-শাবাব।

মান্দা নামক ঘাঁটিটি কেনিয়া ও যুক্তরাষ্ট্রের সেনারা যৌথভাবে ব্যবহার করে। কেনিয়ার সোমালিয়া সীমান্তের কাছাকাছি একটি দ্বীপে মান্দা ঘাঁটিটির অবস্থান। বহু দ্বীপের সমষ্টি এলাকাটি পর্যটনের জন্য বিখ্যাত।

মার্কিন সেনা ও আল-শাবাব জঙ্গিদের মধ্যে কয়েক ঘণ্টা গুলি বিনিময় চলে। তবে এতে কতজন হতাহত হয়েছেন, সে বিষয়ে এখনো নিশ্চিত কোনো খবর জানা যায়নি।

লামু জেলা কমিশনার ইরুঙ্গু মাচিয়ারা হামলার সত্যতা জানিয়ে সংবাদ সংস্থা এএফপিকে বলেন, ‘একটি হামলার ঘটনা ঘটেছে। তবে জঙ্গিদের জবাব দেওয়া হচ্ছে।’

জঙ্গিগোষ্ঠী আল-শাবাবের পক্ষ থেকে একটি বিবৃতিতে জানানো হয়েছে, ‘আমাদের যোদ্ধারা শত্রুপক্ষের ঘাঁটিতে প্রবেশ করেছে এবং সফলভাবে সেনাঘাঁটিতে হামলা চালিয়েছে। ওই সেনাঘাঁটির একটি অংশ তারা দখল করে রেখেছে।’

যুক্তরাষ্ট্র ও কেনিয়ার সেনাদের অনেকে হতাহত হয়েছেন বলেও দাবি করেছে আল-শবাব।

আল-শাবাব জঙ্গিদের মূল ঘাঁটি মূলত সোমালিয়ায়। কিন্তু কয়েক বছর আগে সেই দেশের রাজধানী মোগাদিসু থেকে উৎখাতের পর থেকেই আশপাশের দেশগুলোতে সশস্ত্র হামলা বাড়িয়েছে তারা। এই উৎখাতের সময় সোমালিয়ার প্রতিবেশী দেশ কেনিয়াও প্রচুর সেনা পাঠিয়েছিল।

সেই কারণে কেনিয়ায়ও একাধিকবার হামলা চালায় আল-শাবাব। বছরখানেক আগে কেনিয়ার রাজধানী নাইরোবিতে রিভারসাইড কমপ্লেক্স নামে একটি ভবনে আত্মঘাতী হামলা চালিয়েছিল তারা। ওই হামলায় ২১ জন নিহত হয়।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন