নাগরিকত্ব বিল নিয়ে রাহুলকে ‘বিদেশি’ বলে খোঁচা মা’রলেন অমিত শাহ

প্রকাশিত: জানু ৪, ২০২০ / ০১:৫১অপরাহ্ণ
নাগরিকত্ব বিল নিয়ে রাহুলকে ‘বিদেশি’ বলে খোঁচা মা’রলেন অমিত শাহ

ভারতে বি’ত’র্কিত নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে এবার কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে আ’ক্র’মlণ করলেন বিজেপি সভাপতি ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

রাহুল গান্ধী ওই আইন না পড়েই এর বি’রো’ধিতা করছেন বলে মন্তব্য অমিত শাহর। শুধু তাই নয়; রাহুল গান্ধী হিন্দি পড়তে জানেন না মন্তব্য করে তাকে ‘বিদেশি’ বলে খোঁ’চা দেন অমিত শাহ।

সম্প্রতি রাজস্থানের যোধপুরের জনসভায় রাহুল গান্ধীকে উদ্দেশ্য করে অমিত শাহ আরও বলেন, ‘সিএএ নিয়ে পড়াশোনা করুন। চাইলে ইতালিতে অনুবাদ করেও পাঠাতে পারেন এই আইনের প্রতিলিপি। এরপর বিত’র্কে আসুন। না জেনে না পড়ে দেশের সংখ্যা’ল’ঘুদের নাগরিকত্ব চলে যাবে বলে মন্তব্য করবেন না। ’

উল্লেখ্য, রাহুল গান্ধীর মা সোনিয়া গান্ধী ইতালির নাগরিক ছিলেন। ভারতের ৭ম প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর সঙ্গে বিয়ের পর তিনি ভারতীয় নাগরিকত্ব পান। তবে মায়ের সুবাদে ইউরোপের ওই দেশটির সঙ্গে সম্পর্ক ভালো রাহুলের। অবসরে সেখানে মামার বাড়িতে বেড়াতে যান রাহুল।

এবার এনআরসি বি’র্তকে রাহুলের সেই পরিচয় সামনে নিয়ে আসলেন অমিত শাহ।

শুধু রাহুলই নয়; নাগরিকত্ব সংশোধনী আইনটি ঠিক মত না বুঝেই কংগ্রেস, তৃণমূল, সপা ও বসপা এর বিরো’ধিতা করছে বলে দাবি বিজেপির সর্বভারতীয় সভাপতির।

দেশজুড়ে যতই আ’ন্দো’লন হোক, কোনোভাবেই নাগরিকত্ব সংশোধনী আইন প্রত্যা’হার করা হবে না বলেও সাফ জানিয়ে দেন তিনি।

অমিত শাহ বলেন, ‘মমতা-রাহুলরা যতই বি’রো’ধিতা করুক, এই আইন বিষয়ে যতই বিভ্রা’ন্তি ছড়াক। এক ইঞ্চিও পিছিয়ে আসবে না বিজেপি। ভারতের সংখ্যাল’ঘুদের কাছে গিয়ে বিজেপি এই বার্তা পৌঁছে দেবে যে, মোদি সরকার নয়; ধর্মের ভিত্তিতে দেশভাগের বিষয়ই কংগ্রেসের হাতেই হয়েছিল।’

এনআরসি ও সিএএ ইস্যুতে বিরো’ধীদের বিভ্রা’ন্তি না ছড়াতে সত’র্কবার্তা দিয়ে তিনি বলেন, ‘নাগরিকত্ব সংশোধনী আইনে কোথাও নাগরিকত্ব কেড়ে নেয়ার কথা নেই। নাগরিকত্ব দেয়ার ব্যবস্থা রয়েছে। ’

মুসলিমদের ভ’য় পাওয়ার কারণ নেই জানিয়ে তিনি যোগ করেন, ‘নাগরিকত্ব সংশোধনী আইনে পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানের নির্যাতিত হিন্দু, শিখ, বৌদ্ধ, পার্সি, জৈনদের নাগরিকত্ব দান করা হবে।

যোধপুরের ওই জনসভায় পাকিস্তান থেকে আসা সংখ্যালঘু উদ্বাস্তুদের সঙ্গে দেখা করে এভাবেই আশ্বস্ত করেন অমিত শাহ।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন