নির্বাচন শতভাগ সুষ্ঠু হবে, আশঙ্কার কোনো কারণ নেই: সিইসি

প্রকাশিত: জানু ১, ২০২০ / ১১:৫০অপরাহ্ণ
নির্বাচন শতভাগ সুষ্ঠু হবে, আশঙ্কার কোনো কারণ নেই: সিইসি

চট্টগ্রাম- চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচন, ঢাকার দুই সিটি করপোরেশনসহ আসন্ন সব নির্বাচন সুষ্ঠু হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা।

তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি নির্বাচন শতভাগ সুষ্ঠু হবে। সঠিক নির্বাচন হবে। সব দল নির্বাচনে অংশ নেবে। প্রতিযোগিতামূলক ও প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন হবে। এখানে কারও আশঙ্কার কোনো কারণ নেই।’

বুধবার দুপুরে চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কার্যালয়ের নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠক শেষে এ কথা জানান তিনি। এসময় চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহম্মদ হাসানুজ্জামান, জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খানসহ জেলা ও বিভাগের নির্বাচনী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সিইসি বলেন, ‘উপনির্বাচন নিয়ে চট্টগ্রামের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা হয়েছে। নির্বাচনের সার্বিক প্রস্তুতি ভালো আছে বলে জানিয়েছেন তারা। নির্বাচন ঘনিয়ে আসলেও এখন পর্যন্ত কোনো প্রার্থীর সমর্থকদের আচরণ বিধিবর্হিভূত হয়নি। নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়েও প্রস্তুত আছেন সবাই। ইভিএম ব্যবহার করে নির্বাচনের ফলাফল দ্রুত দেওয়া যাবে।’

এসময় চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচনটি আগামী মার্চে হতে পারে বলে জানান কে এম নূরুল হুদা। তিনি বলেন, “ঢাকার দুই সিটির সাথে নির্বাচন হলেও চট্টগ্রাম সিটি করপোরেশনের সেবা পরে শুরু হয়েছিল। এজন্য ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে ১৮০ দিন গণনা শুরু হবে।

“আমার ধারণা মার্চ মাস হবে নির্বাচনের জন্য উপযুক্ত সময়। এপ্রিল মাসে রমজান আছে। মার্চ মাসে সম্ভবত পরীক্ষা বা অন্য কিছু নেই।”

সিইসি কে এম নূরুল হুদা বলেন, রোহিঙ্গাদের ভোটার হিসেবে নিবন্ধন এবং জাতীয় পরিচয়পত্র দেওয়ার ঘটনায় চট্টগ্রাম ও কক্সবাজারের কয়েকজন কর্মকর্তা-কর্মচারীকে গ্রেপ্তারের বিষয়ে নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা হয়েছে। কর্মকর্তাদের সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের জন্য বলা হয়েছে। জাতীয় পরিচয়পত্র সাবধানতার সঙ্গে করার পরামর্শ দেওয়া হয়েছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন