গাছ ও কলম দেয়া হচ্ছে প্লাস্টিকের বোতলের বিনিময়ে

প্রকাশিত: জানু ১, ২০২০ / ০৮:১৫অপরাহ্ণ
গাছ ও কলম দেয়া হচ্ছে প্লাস্টিকের বোতলের বিনিময়ে

প্লাস্টিকের বোতল জমা দিলেই মিলছে গাছ ও কলম। কেউ চাইলে কলমের বদলে নিতে পারেন মাস্কও। ব্রাহ্মণবাড়িয়ায় শুরু হওয়া তিন দিন ব্যাপী অদ্বৈত মেলার একটি স্টলে এ আয়োজন করা হয়েছে। স্টলটি বিডি ক্লিন নামে একটি সংগঠনের।

শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত ভাষা চত্বরে কালজয়ী উপন্যাস তিতাস একটি নদীর নামের রচয়িতা অদ্বৈত মল্লবর্মণের স্মরণে তিতাস আবৃত্তি সংগঠনের উদ্যোগে বুধবার থেকে এ মেলা শুরু হয়েছে। বিকেলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করেন ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের সংসদ সদস্য র. আ. ম উবায়দুল মোকতাদির চৌধুরী।

তিতাস আবৃত্তি সংগঠনের পরিচালক মো. মনির হোসেনের সভাপতিত্বে ও সহকারী পরিচালক বাছির দুলালের সঞ্চালনায় এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আল মামুন সরকার, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব সভাপতি খ আ ম রশিদুল ইসলাম, টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশন সভাপতি মনজুরুল আলম ও নারী সংগঠক নন্দিতা গুহ।

প্রধান অতিথি মোকতাদির চৌধুরী তার বক্তব্যে অদ্বৈত মল্লবর্মণের নামে ব্রাহ্মণবাড়িয়ায় একটি বিদ্যালয় ও সড়কের নামকরণ করার উদ্যোগ নেওয়া হবে বলে জানান। তিনি অদ্বৈত মল্লবর্মণেকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরার এ উদ্যোগের প্রশংসা করেন।

এদিকে, মেলায় বিডি ক্লিন নামের সংগঠনটির স্টলটি সবার নজর কেড়েছে। ওই স্টলে যে কোনো সাইজের একটি প্লাস্টিকের বোতল দিলেই একটি ফুল গাছের সঙ্গে একটি কলম কিংবা মাস্ক তুলে দেওয়া হচ্ছে। বিকেল থেকে সন্ধ্যা নাগাদ অনেককেই বোতল জমা দিয়ে উপহার নিতে দেখা যায়।

বিডি ক্লিন ব্রাহ্মণবাড়িয়ার সমন্বয়ক সোহান মাহমুদ জানান, একটি প্লাস্টিক যে পরিবেশের জন্য কতো ক্ষতিকর তা আমাদেরকে অনুধাবন করতে হবে। প্লাস্টিকের বোতল যত্রতত্র না ফেলে এটা নিয়ে বিভিন্ন ধরনের শৈল্পিক জিনিস বানানোর ব্যাপারেও সচেতনতা সৃষ্টি করছি।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন