ফের র’ক্তাক্ত কাশ্মীর: ২ ভারতীয় সেনা নি’হত

প্রকাশিত: জানু ১, ২০২০ / ০১:৫৬অপরাহ্ণ
ফের র’ক্তাক্ত কাশ্মীর: ২ ভারতীয় সেনা নি’হত

ইংরেজি নতুন বছরের প্রথম দিনেই ব্যাপক সংঘ’র্ষের কবলে পড়েছে কাশ্মীর উপত্যকা। আজ বুধবার জম্মু ও কাশ্মীরের নৌসেরা সেক্টরে ভারতীয় সে’নাবা’হিনীর সঙ্গে জ’ঙ্গিদের গোলাগু’লি হয়েছে। এতে দুই ভারতীয় সে’না সদস্য নি’হত হয়েছেন।

ভারতীয় সে’না সূত্র জানিয়েছে, বুধবার ভোররাতে নৌসেরা সেক্টরে পাক-অধিকৃত কাশ্মীর থেকে অনুপ্রবেশের চেষ্টা করে জ’ঙ্গিরা। নিয়ন্ত্রণরেখা সংলগ্ন রাজৌরি জেলার নৌসেরা সেক্টরে খারি থারায়ত জঙ্গলে প্রবেশ করে স’ন্ত্রাসবাদীরা।

তারপরই ‘কর্ডন অ্যান্ড সার্চ’ অপারেশন শুরু করে সে’না। তল্লাশি চলাকালীন জওয়ানদের লক্ষ্য করে গু’লি চালাতে শুরু করে জেহাদিরা। জবাব দেন নিরাপত্তারক্ষীরাও।

সর্বশেষ প্রাপ্ত খবরে জানা গেছে, সংঘর্ষে নি’হত হয়ছেন দুই জওয়ান। গোটা এলাকা ঘিরে ফেলে স’ন্ত্রাসবাদীদের খোঁজে চলছে তল্লাশি।

জম্মুভিত্তিক ভারতীয় সে’নাবা’হিনীর গণসংযোগ কর্মকর্তা লে. কর্নেল দেবেন্দর আনন্দ এক বিবৃতিতে জানায়, খারি থ্রায়াত বনাঞ্চল ব্যবহার করে পাকিস্তান থেকে কিছু ‘সে’না’ অনুপ্রবেশ করছে এমনটা টের পায় সে’নারা। এ সময় ‘ঘেরাও-তল্লাশি’ অভিযান শুরু করলে জম্মু-কাশ্মীরের নওশেরা সেক্টরে এ হতাহতের ঘটনা ঘটে।

উল্লেখ্য, আগস্টের শুরুতে কাশ্মীরের রাজ্য ও বিশেষ সাংবিধানিক মর্যাদা বাতিল করে ভারতের বিজেপি সরকার। কারফিউ জারির পাশাপাশি মোবাইল ও ইন্টারনেট বন্ধ থাকায় কাশ্মীরের সঙ্গে পুরো বিশ্বের যোগাযোগ কার্যত বিচ্ছিন্ন।

কাশ্মীরে সাবেক তিন মুখ্যমন্ত্রীসহ ২০০ জনের মতো স্থানীয় নেতাকে গ্রে’প্তার করা হয়েছে। এখন পর্যন্ত আটকের সংখ্যা অন্তত সাড়ে পাঁচ হাজার। অনেককে রাজ্যের বাইরের কারাগারে রাখা হয়েছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন