দিনাজপুর বোর্ডে জেএসসিতে এগিয়ে মেয়েরা

প্রকাশিত: জানু ১, ২০২০ / ১২:৩৮পূর্বাহ্ণ
দিনাজপুর বোর্ডে জেএসসিতে এগিয়ে মেয়েরা

দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে ২০১৯ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট-জেএসসি পরীক্ষায় পাসের হার ৮৩ দশমিক ৯২ শতাংশ, আর জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৭৬৫ জন।

এবার পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তদের দিক থেকে ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে রয়েছে। মোট ৮৩ দশমিক ৯২ শতাংশ পাসের হারের মধ্যে মেয়েদের পাসের হার ৮৫ দশমিক ১ শতাংশ আর ছেলেদের পাসের ৮২ দশমিক ৭৩ শতাংশ।

অপরদিকে মোট ৬ হাজার ৭৬৫ জন জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে মেয়ে পেয়েছে ৩ হাজার ৪৮৮ জন এবং ছেলে জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ২৭৭ জন।

মঙ্গলবার ঘোষিত ফলাফলে দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে রংপুর বিভাগের মোট ৩ হাজার ২৬৪টি বিদ্যালয় থেকে ২ লাখ ৬১ হাজার ৯৪৮ জন পরীক্ষার্থী ২০১৯ সালের জেএসসি পরীক্ষায় অংশ নেয়।

এর মধ্যে ২৮৪টি বিদ্যালয় থেকে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। আর ৯টি বিদ্যালয় থেকে একজন পরীক্ষার্থীও পাস করতে পারেনি।

দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে ২০১৯ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট-জেএসসি পরীক্ষায় মোট ৪২ হাজার ১৩৩ জন ফেল করা পরীক্ষার্থীর মধ্যে শুধু ইংরেজিতেই ফেল করেছে ২৩ হাজার ১৬০ জন। আর গণিতে ফেল করেছে ১৯ হাজার ৬৬৬ জন। এই দুই বিষয়েই এবার ভরাডুবি খেয়েছে পরীক্ষার্থীরা।

দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর তোফাজ্জুর রহমান বলেন, এবার জেএসসি পরীক্ষায় দিনাজপুর শিক্ষাবোর্ডে ইংরেজি এবং গণিত বিষয়ে শিক্ষার্থীরা বেশি অকৃতকার্য হয়েছে। যে সব বিদ্যালয় থেকে কেউ পাস করেনি তাদের বিরুদ্ধে নিয়মানুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন