জেএসসি-জেডিসিতে ৩৩ প্রতিষ্ঠানের সবাই ফেল

প্রকাশিত: ডিসে ৩১, ২০১৯ / ০১:৩৫অপরাহ্ণ
জেএসসি-জেডিসিতে ৩৩ প্রতিষ্ঠানের সবাই ফেল

২০১৯ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। আজ মঙ্গলবার প্রকাশিত ফলাফল অনুযায়ী, এ বছর ৩৩ টি প্রতিষ্ঠানের কেউ পাস করেনি। গত বছর এই সংখ্যা ছিলো ৪৩ টি।

এ বছর জেএসসি ও জেডিসি পরীক্ষায় পাসের হার শতকরা ৮৭.৯০ ভাগ। যা গতবছরের তুলনায় ২.০৭ ভাগ বেশি। নয়টি সাধারণ বোর্ড ও মাদ্রাসা বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নেয় ২৬,০২,০৫৩ জন শিক্ষার্থী।

এরমধ্যে পাশ করেছে ২২,৮৭,২৭১ জন। পাসের হারের সঙ্গে বেড়েছে জিপিএ-৫ এর সংখ্যাও। এবার জিপিএ-৫ পেয়েছে ৭৮,৪২৯ জন শিক্ষার্থী। গত বছর এই সংখ্যা ছিলো ৬৮,০৯৫ জন।

এর আগে আজ মঙ্গলবার সকাল সোয়া ১০টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পিইসি, জেএসসি, জেডিসি ও প্রাথমিক ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল তুলে দেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

শতভাগ পাসের তালিকায় ৫,২৪৩ শিক্ষাপ্রতিষ্ঠান

আজ প্রকাশ করা হয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল। এই ফলাফল অনুযায়ী এ বছর নয়টি সাধারণ শিক্ষা বোর্ড ও মাদ্রাসা বোর্ড মিলে শতভাগ পাসের তালিকায় জায়গা পেয়েছে ৫ হাজার ২৪৩টি প্রতিষ্ঠান।

২০১৮ সালের জেএসসি ও জেডিসি পরীক্ষা শতভাগ পাসের তালিকায় ছিল মোট ৪ হাজার ৭৬৯টি প্রতিষ্ঠান। সেই হিসেবে এ বছর এ সংখ্যা বেড়েছে ৪৭৪টি প্রতিষ্ঠান।

এছাড়া নয়টি সাধারণ শিক্ষা বোর্ড ও মাদ্রাসা বোর্ড মিলে শূন্য পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ৩৩টি, যার ১৪টি সাধারণ শিক্ষা বোর্ড ও ১৯টি মাদ্রাসা বোর্ডে। গত বছর এই সংখ্যা ছিল ৪৩টি।

এ বছর নয়টি সাধারণ বোর্ড ও মাদ্রাসা বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নেয় ২৬,০২,০৫৩ জন শিক্ষার্থী। এরমধ্যে পাশ করেছে ২২,৮৭,২৭১ জন। এ বছর জিপিএ-৫ পেয়েছে ৭৮,৪২৯ জন শিক্ষার্থী। গত বছর এই সংখ্যা ছিল ৬৮,০৯৫ জন। এই সূচকেও এগিয়ে মেয়েরাই।

এর আগে সকাল সোয়া ১০টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পিইসি, জেএসসি, জেডিসি ও প্রাথমিক ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল তুলে দেন শিক্ষামন্ত্রী দীপু মনি ও উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন