ঋণের সুদ হার ৯ শতাংশ হবে এপ্রিল থেকে

প্রকাশিত: ডিসে ৩১, ২০১৯ / ০১:০৮পূর্বাহ্ণ
ঋণের সুদ হার ৯ শতাংশ হবে এপ্রিল থেকে

আগামী এপ্রিল মাস থেকে ব্যাংক আমানতে ৬ ও ঋণে ৯ শতাংশ সুদহার বাস্তবায়ন শুরু হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। সোমবার গুলশানের জব্বার টাওয়ারে ব্যাংক অ্যাসোসিয়েশনের সভা শেষে তিনি এই তথ্য জানান।

অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বলেন, আগামী ১ জানুয়ারি থেকে আমানতে ৬ ও ঋণে ৯ শতাংশ সুদহার চালুর কথা ছিল। এ বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেছি তিনি আরও কিছু নির্দেশনা দিয়েছেন। সেই নির্দেশনা অনুযায়ী আজকে তাদের সঙ্গে বৈঠক করেছি।

ওনাদের (ব্যাংকের চেয়ারম্যান ও এমডি) কিছু দাবি ছিল, ওনারা তিন মাস সময় চান। এটাকে বাস্তবায়ন করার জন্য। জানুয়ারি ১ তারিখ থেকে না করে ১ এপ্রিল থেকে বাস্তবায়ন করতে চান। এ বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে আমি ২ মাস সময় নিয়ে আসছিলাম, কিন্তু ওনারা তিন মাস সময় চাচ্ছেন।

তিনি আরো বলেন, আমরা ৯ শতাংশ সুদ শুধু শিল্পখাতে বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছিলাম। এখন সিদ্ধান্ত হয়েছে ক্রেডিট কার্ড বাদে সব ঋণের সুদহার হবে ৯ শতাংশ। শিগগিরই বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে সার্কুলার জারি করবে।

প্রধানমন্ত্রীর চাহিদা ৯ শতাংশ সুদহার সব ক্ষেত্রে হতে হবে। আমরা সেই সিদ্ধান্তই নিয়েছি। তবে সবক্ষেত্রে সেটা কাভার করতে কিছু সময় লাগবে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন