মুখ ঘোরালেন ইমরান খান

প্রকাশিত: ডিসে ২৯, ২০১৯ / ০৪:৪৪অপরাহ্ণ
মুখ ঘোরালেন ইমরান খান

মুসলিম বিশ্বের সংহতির জন্য মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের ডাকে ৫৬ দেশের প্রতিনিধি নিয়ে কুয়ালালামপুরে সম্মেলন শেষ হয়েছে। গেল ১৯ থেকে ২৩ ডিসেম্বর এ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে সারা বিশ্বের প্রায় ৪০০ জন মুসলিম প্রতিনিধি অংশ নেন।

সম্মেলন ঘিরে মাহাথির মোহাম্মদ বেশ আগে থেকেই প্রচারণা আর দাওয়াতের কাজ শুরু করেন। সব মুসলিম দেশকেই এখানে আমন্ত্রণ জানানো হয়েছিল। প্রথম দিকে আমন্ত্রণে সাড়া দেওয়া দেশগুলোর মধ্যে এগিয়ে ছিল পাকিস্তান।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান শুধু সম্মেলনে অংশ নেয়াই না, সম্মেলন সফল করতে সব ধরণের সহায়তার প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত নিজের অবস্থানে থাকতে পারেননি। সৌদি আরবের চাপে মাহাথির থেকে মুখ ঘুরিয়ে নেন ইমরান খান।

ইমরান খান ছাড়াও উপসাগরীয় অঞ্চলের মুসলিম দেশগুলোর মধ্যে বেশিরভাগ দেশই মাহাথিরের ডাকে সাড়া দিতে পারেনি। এখানে প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছে সৌদি আরব। দেশটি মনে করে, ওআইসি একমাত্র প্রতিষ্ঠান, যারা মুসলিম বিশ্বের প্রতিনিধিত্ব করবে।

সম্মেলনে তুরস্ক ও ইরান ছল বেশ সক্রিয়। এই সম্মেলনের মাধ্যমে মূলত তুরস্ক, ইরান ও মালয়েশিয়ার নেতৃত্বে মুসলিম বিশ্বের একটি বিরাট অংশ একত্রিত হয়েছে। এখানে থেকে বাদ রয়েছে সৌদি আরব ও তাদের সমর্থকরা। ফলে কার্যত মুসলিম দুনিয়া দুই ভাগে বিভক্ত হয়েছে এবং সৌদি আরবের প্রভাব কমেছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন