জাতিসংঘে মিয়ানমারের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব অনুমোদন

প্রকাশিত: ডিসে ২৮, ২০১৯ / ১২:১১অপরাহ্ণ
জাতিসংঘে মিয়ানমারের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব অনুমোদন

রোহিঙ্গা মুসলিম ও অন্যান্য সংখ্যালঘুদের ওপর নির্যাতনের অভিযোগ মিয়ানমারের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব অনুমোদন করেছে জাতিসংঘের সাধারণ পরিষদ। প্রস্তাবে মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা মুসলিম ও অন্যান্য সংখ্যালঘুদের খেয়াল খুশিমতো আটক করা, শারীরিক নির্যাতন, ধর্ষণসহ মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ আনা হয়।

স্থানীয় সময় গতকাল শুক্রবার জাতিসংঘের সাধারণ পরিষদের ১৯৩ সদস্যের মধ্যে ১৩৪টি দেশ এই নিন্দা প্রস্তাবের পক্ষে ভোট দেয়। বিপক্ষে ভোট দেয় নয়টি দেশ। আর ২৮টি দেশ ভোট দেওয়া থেকে বিরত থাকে। রাখাইন, কাচিন ও শান রাজ্যের সংখ্যালঘুদের ওপর ঘৃণা প্রকাশ ও ছড়িয়ে দেওয়া বন্ধে মিয়ানমার সরকারকে দ্রুত পদক্ষেপ নিতে বলা হয়েছে ওই প্রস্তাবে। বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস এ খবর জানিয়েছে।

সাধারণ পরিষদের এই প্রস্তাবের সমালোচনা করেছেন জাতিসংঘে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত হাউ দো সুয়ান। তিনি এই প্রস্তাবকে মিয়ানমারের ওপর অযাচিত রাজনৈতিক চাপ প্রয়োগের ছক বলে উল্লেখ করেন। দেশটির রাষ্ট্রদূত দাবি করেন, রাখাইনের জটিল পরিস্থিতির সমাধান এভাবে সম্ভব নয়।

জাতিসংঘের নিন্দা প্রস্তাবকে ‘দ্বিচারিতার ধ্রুপদী উদাহরণ’ বলে মন্তব্য করে হাউ দো সুয়ান দাবি করেন, এই প্রস্তাব থেকে রাখাইন রাজ্যের জটিল পরিস্থিতির কোনো সমাধানসূত্র মিলবে না। এবং এই প্রস্তাবের মধ্য দিয়ে রাখাইনে চলমান চ্যালেঞ্জ মোকাবিলায় মিয়ানমার সরকারের উদ্যোগকে অস্বীকার করা হয়েছে।

এই প্রস্তাব ‘অবিশ্বাসের বীজ বপণ করবে এবং রাখাইনের বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে আরো দূরত্ব সৃষ্টি করবে’, বলেও মনে করেন জাতিসংঘে নিযুক্ত মিয়ানমারের দূত।

2.3K
SHARES

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন