বিরাট হলেন দশক সেরা

প্রকাশিত: ডিসে ২৬, ২০১৯ / ১০:০০অপরাহ্ণ
বিরাট হলেন দশক সেরা

আর মাত্র ৪ দিন পর বিদায় নেবে ২০১৯। সেই সঙ্গে শেষ হতে চলেছে এক দশক। এ দশকের সেরা ক্রিকেটারদের তালিকা প্রকাশ করেছে ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন অ্যালমানাক। তাতে জায়গা পেয়েছেন ভারতের ব্যাটিং মায়েস্ত্রো বিরাট কোহলি।

২০১০ থেকে ২০১৯,এ ১০ বছরে বিশ্ব কাঁপানো ক্রিকেটারদের তালিকা প্রকাশ করেছে উইজডেন। তাতে ঠাঁয় পেয়েছেন ১ নারীসহ ৫ ক্রিকেটার। এ দশকের সেরা ক্রিকেটারদের তালিকার শীর্ষ স্থানে রয়েছেন কোহলি।

উইজডেন মনোনীত দশক সেরা টেস্ট দলের অধিনায়কও করা হয়েছে তাকে। ভারতীয় ক্যাপ্টেনকে সেরা ওয়ানডে দলেও রেখেছে তারা।

শেষ হতে চলা এ দশকে টিম ইন্ডিয়ার জার্সিতে টেস্টে ২৭টি শতরানসহ ৭২০২ রান করেছেন কোহলি। ওয়ানডেতে ৪২টি শতকে করেছেন ১১,১২৫ রান। আর টি-টোয়েন্টিতে ২৬৩৩ রান করেছেন তিনি।

২০০৯ সালে কলকাতার ঐতিহ্যবাহী ইডেন গার্ডেন্সে শ্রীলংকার বিপক্ষে ওয়ানডেতে প্রথম আন্তর্জাতিক শতরান পান কোহলি। এরপর ৩ ফরম্যাট মিলিয়ে আরো ৬৯টি সেঞ্চুরি (ওয়ানডে -৪২, টেস্টে -২৭) করেছেন তিনি। সবকটিই এসেছে এ দশকে।

ক্রিকেটের তিন সংস্করণে ৫০-এর ওপর গড়ের মালিক বিরাট। মোট আন্তর্জাতিক শতরানের (৭০) নিরিখে শচীন টেন্ডুলকার (১০০) এবং রিকি পন্টিংয়ের (৭১) পেছনে রয়েছেন তিনি।

ক্রিকেটের সব ফরম্যাটে সর্বাধিক রান সংগ্রাহকের তালিকায় টেন্ডুলকার (৩৪,৩৫৭),পন্টিংয়ের (২৭,৪৮৩) পরেই রয়েছেন ভারতীয় অধিনায়ক (২১,৪৪৪ রান)।

উইজডেনের তালিকায় কোহলির সঙ্গে জায়গা পেয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক ফাস্ট বোলার ডেল স্টেইন ও অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স এবং অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভ স্মিথ। অস্ট্রেলিয়া নারী দলের অলরাউন্ডার এলিসি পেরিও আছেন এ তালিকায়।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন