ব্যাপক সাড়া ফেলেছে বিচিহীন লেবু!

প্রকাশিত: ডিসে ২৬, ২০১৯ / ০৮:৫৬অপরাহ্ণ
ব্যাপক সাড়া ফেলেছে বিচিহীন লেবু!

লেবুর অংশ হিসেবেই এতদিন বিবেচনা করা হতো বীজকে। যা কিছুটা বিরক্তিকর ও ঝামেলারও। তবে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের দ্যা ওয়ান্ডারফুল কম্পানি বাজারে নিয়ে এসেছে বীজহীন লেবু।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন সুপারমার্কেটে বেশ সাড়া ফেলেছে এই বীজহীন লেবু। বিক্রেতাদের দাবি, এই লেবু অন্যান্য জাতের চেয়ে আরো মসৃণ ও রসে ভরপুর। প্রায় ৮০ ভাগ ক্রেতারই তা পছন্দ।

বাইরে থেকে দেখতে একই রকম হলেও এই লেবুর দাম কিছুটা বেশি। ৬টি লেবুর জন্য ক্রেতাদের গুনতে হচ্ছে প্রায় ৩ ডলার। তবে ঝামেলা কমায় তা কিনতে আগ্রহী ক্রেতারা।

দ্যা ওয়ান্ডারফুল কম্পানির জ্যেষ্ঠ সহ-সভাপতি অ্যাডাম কুপার জানান, অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে বীজহীন লেবুর খোঁজ পাই আমরা। সেখান থেকে এনে ক্যালিফোর্নিয়ায় চাষ করি। এবং সফলতা পেয়েছি। প্রায় ৮০ ভাগ ক্রেতার চাহিদা বীজহীন লেবু।

গবেষকরা বলছেন, সাইট্রাস জাতের উদ্ভিদে সূর্যের গামা রশ্মি প্রয়োগের মাধ্যমে বীজহীন লেবু উৎপাদন সম্ভব। এতে জেনেটিক্যাল কোন পরিবর্তন না আনায় বদল হয় না স্বাদ ও গন্ধ।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সাইট্রাস গবেষক ডেভিড কার্প জানান, টু পি এইচ নামের একটি ফার্ম প্রায় ২০ বছর আগে গামা রশ্মি ব্যবহার করে লেবুর এই জাত উৎপাদন করে। যা ছিল উচ্চ উৎপাদনশীল ও বীজহীন।

দ্যা ওয়ান্ডারফুল কম্পানি বলছে, ২০২০ সাল পর্যন্ত বাজারে বীজহীন লেবু সরবরাহ করার সক্ষমতা আছে তাদের। চেষ্টা চলছে উৎপাদন ও বাজার বাড়ানোর।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন