ভিপি নূরকে নিরাপত্তা দিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে লিগ্যাল নোটিশ

প্রকাশিত: ডিসে ২৬, ২০১৯ / ০১:৫৪অপরাহ্ণ
ভিপি নূরকে নিরাপত্তা দিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে লিগ্যাল নোটিশ

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুরের জন্য অবিলম্বে পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করতে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মনিরুজ্জামান আজ বৃহস্পতিবার স্বরাষ্ট্র সচিব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও প্রক্টর বরাবর এই নোটিশ পাঠান।

নোটিশ পাওয়ার সাত দিনের মধ্যে নুরের যথাযথ নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে। অন্যথায় এ বিষয়ে হাইকোর্টে রিট দায়ের করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়।

নোটিশে বলা হয়, ভিপি নুরের ওপর এ পর্যন্ত নয়বার হামলা করা হয়। সর্বশেষ মুক্তিযুদ্ধ মঞ্চ কর্তৃক এ হামলার ঘটনায় দেশের বুদ্ধিজীবী, সাংবাদিক, আইনজীবীসহ সাধারণ মানুষ নিন্দা জানিয়েছে। এ ঘৃণ্য আচরণের জন্য প্রশাসন শুরু থেকে কোনো ধরনের পদক্ষেপ নেয়নি।

সংবিধান অনুযায়ী, নাগরিকের নিরাপত্তা দেওয়ার দায়িত্ব হলো সরকারের। ভিপি নুরের নিরাপত্তা প্রদানে সরকার পুরোপুরি ব্যর্থ হয়েছে। আগামী সাত দিনের মধ্যে এ বিষয়ে কোনো পদক্ষেপ নেওয়া না হলে সংবিধানের ১০২ অনুচ্ছেদ অনুযায়ী আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে ২২ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডাকসু ভবনে ভিপি নুরুল হক নুরের ওপর হামলা করা হয়। সে সময় তাঁর সঙ্গে থাকা সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের সদস্যরাও হামলার শিকার হন।

চলতি বছরের শুরুতে অনুষ্ঠিত ডাকসু নির্বাচনে অধিকাংশ পদে ছাত্রলীগ জয়ী হলেও ভিপিসহ দুটো পদে জয়ী হয় কোটা সংরক্ষণ আন্দোলনকারীদের প্যানেলের প্রার্থীরা। এর পর থেকে বিভিন্ন সময় নুর হামলার মুখে পড়েন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন