ভারতকে পেঁয়াজ দিবেনা তুরস্ক, দাম বাড়ার আশংকা

প্রকাশিত: ডিসে ২৫, ২০১৯ / ০৯:৩২অপরাহ্ণ
ভারতকে পেঁয়াজ দিবেনা তুরস্ক, দাম বাড়ার আশংকা

ভারতে পেঁয়াজ রফতানি বন্ধ করছে তুরস্ক। ফলে ভারতের বাজারে ফের দাম বাড়ার আশংকা রয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, সম্প্রতি তুরস্ক বিদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

ফলে বাজারে পেঁয়াজ কিনতে গিয়ে আরও কাঁদতে হতে পারে ক্রেতাদের। সংবাদমাধ্যমটি জানায়, তুরস্কেও পেঁয়াজের দাম বেড়েছে। তাই দাম নিয়ন্ত্রণে আনতে আপাতত বিদেশের বাজারে পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছে ইস্তাম্বুল।

তুরস্কের এই সিদ্ধান্তের ফলে ভারতে পেঁয়াজের দাম আরও বাড়বে বলেই আশঙ্কা করছেন দেশটির পাইকাররা। আশংকা করা হচ্ছে, এবার ভারতে পেঁয়াজের দাম ১০ থেকে ১৫ শতাংশ বাড়তে পারে।

চলতি অর্থ বছরে সাত হাজার টনেরও বেশি পেঁয়াজ বিদেশ থেকে আমদানি করেছে ভারত। এর মধ্যে ৫০ শতাংশের বেশি পেঁয়াজই এসেছে তুরস্ক থেকে। বাকি দেশগুলির মধ্যে রয়েছে মিসর ও চিন।

নিজের দেশে পরিস্থিতি আয়ত্তে থাকায় এতদিন পেঁয়াজ রফতানি করছিল তুরস্ক। কিন্তু এখন সেখানেও পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় রফতানি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

গত তিন মাস ধরেই ভারতে পেঁয়াজের দাম আকাশছোঁয়া। দাম বাড়তে বাড়তে তা দেড়শো টাকার উপরেও চলে গিয়েছিল। পরে তুরস্ক থেকে পেঁয়াজ আমদানি করার পরেই সেই দাম কিছুটা নেমেছিল। কিন্তু তুরস্কের এই সিদ্ধান্তে ফের মূল্যবৃদ্ধির আশঙ্কা দেখা দিয়েছে ভারতে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন