এক দশকের সেরা সাকিব

প্রকাশিত: ডিসে ২৫, ২০১৯ / ০৪:৪৪অপরাহ্ণ
এক দশকের সেরা সাকিব

বাংলাদেশের বিপক্ষে আগামী বছরের মে মাসে টি-টোয়েন্টি সিরিজ ইংল্যান্ডের মাটিতে খেলতে চায় আয়ারল্যান্ড। মাঠ সংস্করণ আর ব্যস্ত সূচিতে উইকেট স্বল্পতার কারণে ভিন্ন কোথাও টি-টোয়েন্টি সিরিজ আয়োজনের পরিকল্পনা করছে ক্রিকেট আয়ারল্যান্ড। এছাড়াও উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে মুশফিকুর রহীম আছে নমিনেশন তালিকায়।

এদিকে ক্রিকেটের বাইরে থেকে আবারও আলোচনায় সাকিব আল হাসান। এবার ক্রিকেট অস্ট্রেলিয়ার এক দশকের সেরা ওয়ানডে একাদশে জায়গা করে নিলেন এ সেরা অলরাউন্ডার।

ক্রিকেট আকাশের চাঁদ সাকিব আল হাসান। এখন তার গায়ে পড়েছে দাগ। এক বছরের নিষেধাজ্ঞার শিকলে আটকে ক্রিকেট ক্যানভাসের বাইরে তিনি। কিন্তু মাঠের ক্রিকেটে না থেকেও ঠিকই আছেন স্পটলাইটে।

ক’দিন আগে ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেনের দশক সেরা ওয়ানডে একাদশে জায়গা করে নিয়েছিলেন। এবারে ক্রিকেট অস্ট্রেলিয়ার একাদশকের সেরা একাদশেও নিজের নাম লিখিয়েছেন সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

একদিনের ব্যবধানে বিশ্বের দুটি প্রভাবশালী গণমাধ্যমে সাকিব এক দশকের সেরা একাদশে জায়গা করে নেয়ার ব্যাপারটি দেশের ক্রিকেটপ্রেমীদের জন্য গর্বের। সাকিবের এ অর্জনের পথে ডিঙিয়েছেন বিশ্ব সেরা স্পিনার ও ব্যাটসম্যানদের।

গেল ১০ বছরে ১৩১ ম্যাচে শিকার করেছেন ১৭৭টি উইকেট। যেখানে পেছনে ফেলেছেন ইমরান তাহির, জাজেজা, আজমল ও অশ্বিনদের মতো বিশ্বমানের স্পিনারদের।

শুধু তাই না। ব্যাট হাতে সাকিব গেল ১০ বছরের শাসন করেছে বিশ্ব জুড়ে। প্রায় ৩৯ গড়ে ৪ হাজার দুইশোর অধিক রান। এ সময়ে সাকিবের উইলো থেকে এসেছে ৫টি তিন ম্যাজিক ফিগার আর ৩৫টি ফিফটি। এমন একজন অলউন্ডার উইজডেনের পর ক্রিকেট অস্ট্রেলিয়ার দশক সেরা একাদশে জায়গা পাওয়াটাই তো স্বাভাবিক।

এদিকে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের নতুন চূড়ান্ত সূচি প্রকাশ করেছে ক্রিকেট আয়ারল্যান্ড। সেই সাথে আরেক নতুন বায়না করেছে আইরিশরা। অর্থের অভাবে টেস্ট খেলবে না আইরিশরা আগেই জানিয়েছে। এবার বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ তিনটির বদলে চারটি খেলতে চায় তারা।

কিন্তু ব্যস্ত সূচিতে উইকেট আর মাঠ সংস্করণে কারণে বাংলাদেশের বিপক্ষে অন্য কোন দেশে খেলতে চায় টি-টোয়েন্টি সিরিজ। সেক্ষেত্রে সম্ভাব্য ভেন্যুর তালিকায় আছে ইংল্যান্ড। তবে আইরিশদের এ পরিকল্পনার বাস্তবায়ন হবে জানুয়ারিতে বিসিবি ও ক্রিকেট আয়ারল্যান্ডের আলোচনার পরেই।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন