অর্থনৈতিক ম’ন্দার কবলে ভারত, আইএমএফের স’তর্কতা

প্রকাশিত: ডিসে ২৫, ২০১৯ / ০১:২৭পূর্বাহ্ণ
অর্থনৈতিক ম’ন্দার কবলে ভারত, আইএমএফের স’তর্কতা

অর্থনৈতিক ম’ন্দা কাটিয়ে উঠতে ভারতকে দ্রুত ব্যবস্থা নিতে বলেছে ইন্টারন্যাশনাল মনিটরি ফান্ড (আইএমএফ)। এজন্য মোদির সরকারকে কয়েকটি নীতি বদল এবং সংশোধনের পরামর্শ দিয়েছে আইএমএফ।

বৃহৎ অর্থনীতির দেশ ভারতে এমন অর্থনৈতিক ম’ন্দায় উ’দ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি।

আইএমএফ’র এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা রনিল সালগাডো বলেছেন, ‘ভারতে আক্ষরিক অর্থেই অর্থনৈতিক ম’ন্দা চলছে। যা যথেষ্ট উ’দ্বে’গজনক।

এখানকার লাখ লাখ মানুষ দারিদ্র্য থেকে রক্ষা পেয়েছেন ঠিকই; কিন্তু তাদের অর্থনীতি এখন উ’দ্বে’গজনক ম’ন্দার কবলে পড়েছে। এই অবস্থা থেকে বেরিয়ে আসতে দ্রুত ব্যবস্থা নিতে হবে ভারতকে।’

আইএমএফ প্রকাশিত বার্ষিক প্রতিবেদনে অর্থনৈতিক ম’ন্দার কারণ হিসেবে, ভারতের বাজারে পণ্য বিক্রির পরিমাণ হ্রা’স, পুঁজি বিনিয়োগ কমে যাওয়া ও রাজস্বের পরিমাণ হ্রা’সকে দায়ী করা হয়েছে।

আইএমএফ’র ইকোনমিক কাউন্সেলর ও গবেষণা বিভাগের প্রধান গীতা গোপীনাথ বলেন, ‘আমার মনে হচ্ছে, এই অর্থনৈতিক ম’ন্দার জন্য পরিচালনগত গাফিলতি ও অনিশ্চয়তা একটা বড় ভূমিকা রেখেছে। কেন্দ্রীয় সরকারকে এই পরিচালনগত অনিশ্চয়তার বিষয়টি নিয়ে ভাবতে হবে।’ দেশের সাম্প্রতিক অর্থনৈতিক মন্দার বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ইতোমধ্যে কথা বলেছেন গীতা।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন