ভারত যদি ভালো থাকে তবে বাংলাদেশও ভালো থাকে: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ডিসে ২৪, ২০১৯ / ১০:৪১অপরাহ্ণ
ভারত যদি ভালো থাকে তবে বাংলাদেশও ভালো থাকে: পররাষ্ট্রমন্ত্রী

ভারতে কোনও অ’বৈধ বাংলাদেশি থাকলে তাদের যথাযথ প্রক্রিয়ায় ফিরিয়ে আনা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

মঙ্গলবার সিলেটে বিজিবির ১৯ ব্যাটালিয়নের অভি’যানে উদ্ধার করা প্রায় ১৭ কোটি টাকার মা’দ’কদ্রব্য ধ্বং’স’করণ অনুষ্ঠানে যোগদান শেষে ভারতের নাগরিকপঞ্জি ও সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

এসময় তিনি বলেন, ভারতে কোন অ’বৈ’ধ বাংলাদেশী থাকলে তাদের যতাযত প্রক্রিয়ায় ফিরিয়ে আনা হবে। ভারত এমন কিছু করবেনা যাতে বাংলাদেশে অশান্তি তৈরী হয়।

কারণ ভারত ভালো থাকলে, বাংলাদেশ ভালো থাকে, সেখানে অ’শা’ন্তি হলে বাংলাদেশে অশান্তি দেখা দেয়। তাই ভারত কথা দিয়েছে, এমন কিছু করবেনা যাতে বাংলাদেশ ক্ষ’তি’গ্রস্থ হয়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এনআরসি ভারতের অভ্যন্তরীণ বিষয়। এ নিয়ে আমাদের উ’দ্বে’গের কিছু নেই। ভারতে কোনো অ’বৈধ বাংলাদেশি থাকলে ফেরত আনা হবে। যথাযথ প্রক্রিয়ায় তাদের বাংলাদেশে ফেরত আনা হবে।

আসামের নাগরিকপঞ্জি প্রকাশের পর ভারত থেকে সীমান্ত দিয়ে কিছু মানুষকে বাংলাদেশে পু’শ’ব্যাক করার চেষ্টা প্রসঙ্গে ড. মোমেন বলেন, ভারতে থাকা কাউকেই বাংলাদেশে পু’শ’ইন করা হবে না বলে ইতোমধ্যে ভারত আমাদের আশ্বস্ত করেছে। ভারত বারবার বলেছে, কাউকে জো’র করে বাংলাদেশে পাঠানো হবে না।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন