নাগরিকত্ব আন্দো’লনে অংশ নেয়ায় জার্মান শিক্ষার্থীকে ভারত থেকে দেশে ফেরত

প্রকাশিত: ডিসে ২৪, ২০১৯ / ০৮:১৬অপরাহ্ণ
নাগরিকত্ব আন্দো’লনে অংশ নেয়ায় জার্মান শিক্ষার্থীকে ভারত থেকে দেশে ফেরত

নাগরিকত্ব সংশোধনী আইনের বি’রু’দ্ধে চেন্নাইয়ে নিজ বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের বাহিরে আ’ন্দো’লনে অংশ নেয়ায় মাদ্রাজের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি’র (আইআইটি) এক জার্মান শিক্ষার্থীকে দেশে ফেরত পাঠাল ভারত।

পোস্ট গ্রাজুয়েটের শিক্ষার্থী জ্যাকব লন্ডেলথালকে সোমবার (২৩ ডিসেম্বর) অ্যামস্টারডামে ফেরত পাঠানো হয়। তিনি জানান, চেন্নাইয়ের আঞ্চলিক বিদেশি রেজিস্ট্রেশন বিভাগ থেকে মৌখিকভাবে তাকে ভারত ত্যাগের নির্দেশ দেয়া হয়।

বিগত বেশ কয়েকদিন ২৪ বছর বয়সী এই শিক্ষার্থীর আ’ন্দো’লনরত ছবি দেখা যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে। আ’ন্দো’লনে অংশ নেয়া একটি প্লেকার্ডে লেখা ছিলো, ‘পোশাকধারী দুষ্কৃতকারী=দুষ্কৃতকারী’। মূলত পুলিশকে লক্ষ্য করে এই প্লেকার্ড লেখা। অপর এক প্লেকার্ডে লেখা ছিল, ‘১৯৩৩-৪৫ সালে এই অবস্থানে আমরাও ছিলাম।’ অর্থাৎ দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জার্মানের জাতিগত নিধনের প্রস্তুতিকে ইঙ্গিত করেন তিনি।

তার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে ভারতের ভিসা অফিস থেকে জানানো হয়, ভারতে প্রবেশের ভিসায় প্রদত্ত শর্তাবলী ভঙ্গ করার কারণে এখনই তাকে নিজ দেশে ফিরে যেতে হবে। অর্থাৎ মৌখিকভাবে তার ভিসা বাতিল ক’রা হয়।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন