নতুন করে আরো ১৩ কোম্পানির পণ্য বিক্রি ও সংরক্ষণ নিষিদ্ধ

প্রকাশিত: ডিসে ২৩, ২০১৯ / ০৭:৩০অপরাহ্ণ
নতুন করে আরো ১৩ কোম্পানির পণ্য বিক্রি ও সংরক্ষণ নিষিদ্ধ

১৩ কোম্পানির পণ্য বিক্রি, বিতরণ, সংরক্ষণ নিষিদ্ধ করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)। পাশাপাশি ১৩ কোম্পানির ১৫ পণ্যের লাইসেন্স বাতিলসহ এসব পণ্যের বিজ্ঞাপন প্রচার থেকে বিরত থাকার নির্দেশ দেয়া হয়েছে সংস্থাটির পক্ষ থেকে।

বিএসটিআইয়ের পরিচালক প্রকৌশলী সাজ্জাদুল বারীর স্বাক্ষর করা বিজ্ঞপ্তি থেকে সোমবার এ তথ্য জানা গেছে।

বিএসটিআইয়ের সার্ভিল্যান্স টিমের মাধ্যমে খোলাবাজার থেকে বিভিন্ন পণ্যের নমুনা সংগ্রহ করে ল্যাবে পরীক্ষার পর এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। নতুনভাবে লাইসেন্স গ্রহণ ছাড়া সংশ্লিষ্ট উৎপাদনকারী, সরবরাহকারী, পাইকারি ও খুচরা বিক্রেতাদের এসব পণ্য বিক্রি, বিতরণ, সংরক্ষণ ও বাণিজ্যিক বিজ্ঞাপন প্রচার থেকে বিরত থাকার নির্দেশ দেয়া হয়েছে।

লাইসেন্স বাতিল করা ১৩ কোম্পানির মধ্যে রয়েছে, আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের ঘি ফার্ম ফ্রেশ, শক্তি এডিবল প্রাইভেট লিমিটেডের ফর্টিফাইড সয়াবিন অয়েল শক্তি, কিচেনা এ কে খান ফুড অ্যান্ড বেভারেজের ফর্টিফাইড সয়াবিন অয়েল সেফ,

বিসমিল্লাহ সল্ট ফ্যাক্টরির আয়োডিনযুক্ত লবন উট, জনতা সল্ট মিলের আয়োডিনযুক্ত লবণ নজরুল, জে কে ফুড প্রোডাক্টের লাচ্ছা সেমাই মদিনা, মডার্ন কসমেটিকস অ্যান্ড হারবাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের স্কিন ক্রিম মডার্ন, জি এম কেমিক্যাল ওয়ার্কসের স্কিন ক্রিমের জিএম, নিউ চট্টলা (প্রা.) লিমিটেডের ঘি এরাবিয়ান স্পেশাল, রেভেন ফুড কোম্পানি লিমিটেডের লাচ্ছা সেমাই রেভেন,

খাজানা মিঠাই লিমিটেডের লাচ্ছা সেমাই, ঘি ও চানাচুর খাজানা, প্রমি এগ্রো ফুড লিমিটেডের হলুদের গুড়া প্রমি, ইফাদ সল্ট অ্যান্ড কেমিক্যাল লিমিটেডের আয়োডিন যুক্ত লবণ ইফাদ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে নিয়মিত সাপ্তাহিক বৈঠকে চাঁদপুরে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং হবিগঞ্জে একটি কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য দুটি পৃথক আইনের খসড়া মন্ত্রিসভা চূড়ান্ত অনুমোদন দিয়েছে।

আজ সোমবার বিকেলে সচিবালয়ে গণমাধ্যমকে ব্রিফিংয়ের সময় মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, খসড়াগুলো হচ্ছে ‘চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন-২০১৯’ এবং ‘হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন-২০১৯’।

তিনি বলেন, সোমবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়।

আনোয়ারুল বলেন, এই বিশ্ববিদ্যালয়গুলো অন্য যেকোনো বিশ্ববিদ্যালয়ের মতোই হবে। বিশ্ববিদ্যালয়গুলোর কার্যক্রম শুরু করার সাথে-সাথে বাংলাদেশে ৪৮টি পাবলিক বিশ্ববিদ্যালয় হবে।

রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হবেন এবং একটি সিন্ডিকেট গঠন করা হবে। আইন অনুসারে উপাচার্য, উপ-উপাচার্য ও ট্রেজারারকেও নিয়োগ দেওয়া হবে।

অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো এখানে বিশ্ববিদ্যালয়গুলোতে একজন উপাচার্য, উপ-উপাচার্য, রেজিস্ট্রার, কোষাধ্যক্ষ, পরীক্ষা নিয়ন্ত্রক, সিন্ডিকেট এবং একাডেমিক কাউন্সিলও থাকবে।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবারো আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হওয়ায় এবং এই বছরের মার্কিন ভিত্তিক ব্যবসায়িক ম্যাগাজিন ফোর্বস বিশ্বের ১০০ ক্ষমতাবান নারীর তালিকার ২৯তম স্থান অর্জন করায় মন্ত্রিসভা আজ তাঁকে স্বাগত জানিয়েছে।

এ ছাড়াও বিশ্বের বৃহত্তম বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ, সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরী এবং প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীনের মৃত্যুতে শোকপ্রস্তাব গ্রহণ করেছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন